শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৯:২৪
ব্রেকিং নিউজ

মিলান ডার্বিতে এসি মিলানের জয়

মিলান ডার্বিতে এসি মিলানের জয়

উত্তরণবার্তা প্রতিবেদক : রাফায়েল লিয়াওয়ের জোড়া গোলে মৌসুমের প্রথম মিলান ডার্বিতে ইন্টার মিলানকে ৩-২ গোলে পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন এসি মিলান। এদিকে ল্যাজিওকে ২-১ গোলে পরাজিত করে আবারো লিগ টেবিলের শীর্ষস্থান দখল করেছে নাপোলি। নাপোলির এই জয়ে দলের উঠতি তারকা জর্জিয়ান ফরোয়ার্ড খাভিচা কেভারাতাসখেইলাকে ধন্যবাদ জানানোই যায়। পর্তুগীজ উইঙ্গার লিয়াও সান সিরোতে দুই অর্ধে দুই গোল করেছেন। যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী সংস্থা রেড বার্ড মিলানের মালিকানা নেবার পর এই প্রথম সান সিরোতে খেলতে নেমেছিল স্বাগতিকরা। এই জয়ে মিলান আটালান্টা ও রোমাকে এক পয়েন্ট পিছনে ফেলে নাপোলির সাথে সমান ১১ পয়েন্ট অর্জন করেছে। 
 
২১ মিনিটে অবশ্য মার্সেলো ব্রোজোভিচের গোলে এগিয়ে গিয়েছিল ইন্টার। কিন্তু লিয়াওর দুই গোলের মাঝে অলিভার গিরুদের এক গোলে শেষ পর্যন্ত এসি মিলানের জয় নিশ্চত হয়। উত্তেজনাকর ম্যাচটিতে উভয় দলই বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করেছে। ম্যাচ শেষে মিলান বস স্টিফানো পিউলি বলেছেন, ‘লিগে প্রতিট ম্যাচে উন্নতি করতে হলে প্রতিভা ও দক্ষতার প্রয়োজন আছে। লিয়াওর মধ্যে দুটি গুনই রয়েছে। প্রতি সময় ওয়ান-অন-ওয়ান পরিস্থিতিতে সে আমাদের দলের প্রধান অস্ত্র হিসেবে কাজ করে।’
 
তবে পুরো ম্যাচে এসি মিলানের হয়ে গোলবার সামলানোর দায়িত্বে থাকা ফরাসি গোলরক্ষক মাইক মেইগনানের প্রশংসা না করলে ভুল হবে। লটারো মার্টিনেজ, এডিন জেকো ও হাকান কালহানোগøুকে হতাশ করে তিনি কার্যত নিজ দলকেই রক্ষা করেছেন। লিয়াও’র দ্বিতীয় গোলটি ছিল দুর্দান্ত। ট্রান্সফার উইন্ডোর সময়সীমা শেষ হয়ে যাওয়ায় চেলসিতে যাবার গুঞ্জনও তার জন্য শেষ হয়ে গেছে। আর সে কারনেই মঙ্গলবার সালজবার্গের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচেই তিনি হয়ে উঠতে পারেন দলের মূল তারকা। 
 
গত পাঁচ ম্যাচে দ্বিতীয় পরাজয়ে ইন্টার টেবিলের ষষ্ঠ স্থানে নেমে গেছে। ইনজুরি আক্রান্ত রোমেলু লুকাকু এখনো সুস্থ হয়ে উঠতে পারেননি। এর মধ্যেই চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে অংশ নিতে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ বুধবার রাতে ইতালি সফর করছে। এদিকে মিলানকে গোল ব্যবধানে পিছনে ফেলে সিরি-এ টেবিলের শীর্ষস্থানটি দখলে নিয়েছে নাপোলি। দলের নতুন খেলোয়াড় কেভারাতাসখেইলা ইতালিতে নিজেকে প্রমান করেই চলেছেন। জর্জিয়ান এই তরুণের গোলে ল্যাজিও এবারের লিগে প্রথম পরাজয়ের স্বাদ পেয়েছে। গোলের আগে ২১ বছর বয়সী এই ফরোয়ার্ডের  একটি শট পোস্টে লাগিয়েছেন ও আরো একটি সহজ সুযোগ নষ্ট করেছেন। দুর্দান্ত পারফরমেন্সের কারনে পুরো ম্যাচেই তিনি সমর্থকদের প্রশংসা কুড়িয়েছেন। বুধবার চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলকে আতিথ্য দেবার ম্যাচে তিনি হয়ে উঠতে পারেন নাপোলির অন্যতম মূল ভরসা। 
 
লিভারপুলের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে নাপোলি অধিনায়ক গিওভান্নি ডি লোরেঞ্জো বলেছেন, ‘বুধবারের ম্যাচে জয়ী হতে পারলে ইতিবাচক মনোভাব নিয়ে সামনে এগিয়ে যাওয়া যাবে। আমরা জানি বিশ্বের অন্যতম সেরা একটি দলের বিপক্ষে আমরা খেলতে যাচ্ছি। আগামী তিনদিন আমাদের হাতে প্রস্তুতির সময় আছে। ম্যাচটিতে ভাল কিছুর প্রত্যাশায় আমরা মুখিয়ে আছি।’
 
এখনো পর্যন্ত অপরাজিত থাকা লুসিয়ানো স্পালেত্তির দলের সংগ্রহ পাঁচ ম্যাচে ১১ পয়েন্ট। রোমার স্তাদিও অলিম্পিকোতে ম্যাচের মাত্র চার মিনিটেই মাত্তিয়া জাক্কাগিনির গোলে এগিয়ে গিয়েছিল ল্যাজিও। বিরতির সাত মিনিট আগে পিওতর জিলেনিস্কির কর্ণার থেকে কিম মিন-জায়ের হেডের গোলে সমতায় ফিরে সফরকারীরা। ৬১ মিনিটে কাভারাসখেইলার গোলে ম্যাচের জয় নিশ্চিত হয়। মৌসুমে এটি তার চতুর্থ গোল। মাথায় আঘাত পেয়ে প্রথমার্ধে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন হার্ভিং লোজানো। মেক্সিকান এই এ্যাটাকারের ইনজুরিতে নাপোলির জয় কিছুটা হলেও ¤øান হয়েছে।
 
এদিকে দিনের শুরুতে ফিওরেন্টিনার সাথে ১-১ গোলে ড্র করে হতাশ করেছে জুভেন্টাস। ম্যাচের ৯ মিনিটে আরকাডিয়াস মিলিকের গোলে এগিয়ে গিয়েছিল জুভেন্টাস। ২৯ মিনিটে ক্রিস্টিয়ান কুয়ামের গোলে সমতা ফেরায় ফ্লোরেন্সরা। ৪৪ মিনিটে লুকা জেভিচের স্পট কিক পোস্টে লেগে ফেরত আসলে জয় বঞ্চিত হয় স্বাগতিকরা।  ম্যাচ শেষে জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, ‘ছেলেরা আজ দারুন খেলেছে। আমি তাদের মধ্যে দারুন প্রতিশ্রæতি দেখেছি। এ কারনেই পাঁচ ম্যাচ ধরে অপরাজিত আছি। এই ম্যাচে জুভেন্টাসের হয়ে মূল একাদশে প্রথমবারের মত খেলতে নেমেছিলেন নতুন চুক্তিভূক্ত লিনড্রো পারেডেস। এছাড়া থাইয়ের ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন আর্জেন্টাইন তারকা এ্যাঞ্জেল ডি মারিয়া। কিন্তু লিগের তৃতীয় ড্র হওয়া ম্যাচে তারা কেউই নিজেদের মেলে ধরতে পারেননি।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK