রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৬:০৬
ব্রেকিং নিউজ

কৃষিতে ভিন্নমাত্রা এনে সফল ঠাকুরগাঁওয়ের উদ্যোক্তা মেহেদী

কৃষিতে ভিন্নমাত্রা এনে সফল ঠাকুরগাঁওয়ের উদ্যোক্তা মেহেদী

উত্তরণবার্তা প্রতিবেদক : জেলার কৃষিতে ভিন্নমাত্রা যোগ করে আজ সফল একজন উদ্যোক্তা মেহেদী আহসান উল্লাহ চৌধুরী। তিনি জেলা কৃষকলীগের সহ-সভাপতি ও সদর উপজেলার আকচা ইউনিয়নের ফাড়াবাড়ি এলাকার বাসিন্দা। মেহেদী ২০২০ সালে ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি’(এআইপি) সন্মাননা পেয়েছিলেন।
মেহেদী আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে উন্নতমানের ফল ও সবজি উৎপাদন করে বিদেশে রফতানি করে থাকেন। তার নিজ এলাকায় বাণিজ্যিক খামারে তিনি করলা, আলু, বেগুন, লাউ, মিষ্টি কুমড়া, কুল, আমসহ অন্যান্য ফল ও সবজি চাষাবাদ করেন। নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য তার খামারে বিভিন্ন জৈব বালাইনাশক প্রযুক্তি যেমন- ভার্মি কম্পোস্ট, কুইক কম্পোস্ট, ফেরোমন ফাঁদ, হলুদ  আঁঠালো ফাঁদ, ফ্রুট ব্যাগিং, জৈব বালাইনাশক, ট্রাইকো ডার্মা, ট্রাইকো কম্পোস্ট ইত্যাদি ব্যবহার করেন। খামার আধুনিক যান্ত্রিকীকরণের মাধ্যমে পাওয়ার টিলার, শ্যালো পাম্প ও অন্যান্য যন্ত্রপাতি ব্যবহার করেন।
খামারের প্রধান ফসল হিসেবে ৫ হেক্টর জমিতে করলা উৎপাদন করে ২০১৮-১৯ অর্থবছরে ৯ লাখ ৭৭ হাজার টাকা আয় করেন। এছাড়াও আলু হতে ২ হেক্টরে নিট আয় ৫ লাখ ৩১ হাজার ২ শত টাকা এবং বেগুন, লাউ, মিষ্টিকুমড়াতে ৩ হেক্টর জমি থেকে তার লাভ এসেছে ৪ লাখ ৯১ হাজার ২ শত টাকা। কুল ও আমের ১ হেক্টর জমি থেকে তার আয় হয়েছে যথাক্রমে ১ লাখ ২০ হাজার টাকা ও ১ লাখ ৯০ হাজার টাকা। দেশের চাহিদা মিটিয়ে তিনি বিদেশেও সবজি রফতানি করেন। তিনি ২০১৮-১৯ অর্থবছরে করলা ও আলু রফতানি করে যথাক্রমে ১৬,১২০ মার্কিন ডলার ও ৬,৫০৬ মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা অর্জন করেন।
বাণিজ্যিক খামার স্থাপনের মাধ্যমে কৃষি খাতকে এগিয়ে নেয়ার প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ তিনি কৃষি মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৩ পেয়েছন। এছাড়াও জাতীয় সবজি মেলা পুরস্কার ও পারিবারিক খামার স্থাপনের জন্য আমার বাড়ি আমার খামার প্রকল্প ও পল্লী সঞ্চয়ী ব্যাংক ঠাকুরগাঁও থেকে শ্রেষ্ঠ উপকারভোগী হিসেবে স্বীকৃতি পেয়েছেন। বাণিজ্যিক কৃষি খামার স্থাপন ও বৈদেশিক মুদ্রা অর্জনে উজ্জ্বল ভূমিকা রাখার অবদান স্বরূপ মেহেদী আহসান উল্লাহ চৌধুরীকে ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) সম্মাননা-২০২০ ‘প্রদান করা হয়।
 গত ২৭ জুলাই, ২০২২ ওসমানী স্মৃতি মিলনায়তনে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি তার হাতে এ সন্মাননা তুলে দেন।
ঠাকুরগাঁও সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষ্ণ রায় বলেন, শেখার জানার ও নতুন-নতুন পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহার করে কাজ করার যে আগ্রহ মেহেদী সাহেবের তা সত্যিই নজর কাড়ে। আমরা মেহেদী হাসানকে জেলার সবচেয়ে বড় ও আধুনিক কৃষি উদ্যোক্তা হিসেবে দেখি। তার সব ধরণের কৃষি নির্ভর কাজে কৃষি বিভাগ পাশে আছে ও থাকবে বলেও জানান তিনি।   
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হোসেন জানান, মেহেদী আহসান উল্লাহ চৌধুরী একজন সফল কৃষি উদ্যোক্তা। তিনি এই এলাকা শুধু নয় সমগ্র উত্তরাঞ্চলসহ সারাদেশের কৃষকদের জন্য উদাহারণ স্বরুপ। তিনি দেখিয়ে দিয়েছেন যে, কেউ কৃষির পিছনে পড়ে থাকলে বা বাণিজ্যিকভাবে কৃষিকাজ করেও সফলতা অর্জন করতে পারেন। তাছাড়া তিনি একদিকে বাণিজ্যিকভাবে কৃষি খামার গড়ে এই এলাকার অসংখ্য মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। আর অন্যদিকে এই অঞ্চলের কৃষকদের জন্যও তিনি দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাকে দেখে অনেক নতুন নতুন কৃষি উদ্যোক্তা সৃষ্টি হচ্ছে এ জেলায়। এটা ইতিবাচক কৃষির উদাহারণ বহন করে বলেও মনে করেন এ কৃষিবিদ।
জেলা প্রশাসক মাহবুবুর রহমান জানান, মেহেদী আহসান উল্লাহ চৌধুরী একজন সফল কৃষি উদ্যোক্তা। কৃষির উন্নয়নে বিশাল অবদান রেখে চলেছেন। তিনি এই জেলার গর্ব ও অহংকার।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK