শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:৫৪

২০৩০ বিশ্বকাপের বিড শুরু করতে প্রস্তুত দক্ষিণ আমেরিকার ৪ দেশ

২০৩০ বিশ্বকাপের বিড শুরু করতে প্রস্তুত দক্ষিণ আমেরিকার ৪ দেশ

উত্তরণবার্তা ডেস্ক: ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য যৌথভাবে আনুষ্ঠানিক বিডের উদ্যোগ নিয়েছে দক্ষিণ আমেরিকার চারটি দেশ। লক্ষ্য নিজেদের দেশে বৈশ্বিক ফুটবলের সর্বোচ্চ এই আসরকে ফিরিয়ে আনা। অনেক আগে থেকেই এই বিডে অংশগ্রহনের আগ্রহী ছিল উরুগুয়ে, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও চিলি। অন্তত তিন বছর আগে থেকেই বিডের পরিকল্পনায় দক্ষিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবোলের সঙ্গে সমন্বয়ের জন্য একটি স্থানীয় আয়োজক সংস্থা গড়ার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ ছিল তারা। তবে আনুষ্ঠানিক বিডের জন্য  ‘জান্টোস ২০৩০ (একসাথে ২০৩০)’ গঠন করতে এ পর্যন্ত সময় নিয়েছে তারা। 
  
কনমেবোলের সভাপতি আলেহান্দ্রো ডমিঙ্গুয়েজ বলেছেন, ‘বিশ্বকাপকে তার আসল বাড়ি দক্ষিন আমেরিকায় ফিরিয়ে আনার’ আকাঙ্খাকে কেন্দ্র করে এটি করা হয়েছে।’ ১৯৩০ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত হয়েছিল বিশ্বকাপের প্রথম আসরটি। যার শিরোপা জয় করেছিল স্বাগতিক দল। ম্যাচের ফাইনালে প্রতিবেশী আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা লাভ করে উরুগুয়ে। দক্ষিন আমেরিকান দেশগুলোর এই ২০৩০ সালের বিশ্বকাপের যৌথ আয়োজনের পরিকল্পনায় ফাইনাল ম্যাচের ভেন্যু রাখা হয়েছে সেন্টেনারিও স্টেডিয়াম। যেখানে ১০০ বছর আগে অনুষ্ঠিত হয়েছিল প্রথম আসরের ফাইনাল।
 
উরুগুয়ের ক্রীড়া মন্ত্রী সেবাস্তিায়ান বাউজা বলেন, ‘২০৩০ বিশ^কাপকে আমাদের বলা উচিৎ শতবর্ষের বিশ্বকাপ। আমাদের বিশ্বকাপের সেঞ্চুরিতে মনোযোগ দেয়া উচিৎ। প্রথম বিশ^কাপ আসরের শতবর্ষ এখানেই উদযাপন করা উচিৎ। কিংবদন্তীতে ফিরে আসা, এর শিকড়ে ফিরে আসা।’ ১৯৩০ সালের আসরে অংশ নিয়েছিল মাত্র ১৩টি দল। আর সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল একই শহর মন্টিভিডিওর মাত্র তিনটি স্টেডিয়ামে। অপরদিকে ২০৩০ সালের টুর্নামেন্টে অংশ নিবে ৪৮টি দল। এজন্য চারটি দেশের অন্তত ১৫টি স্টেডিয়াম ব্যবহার করতে হবে।
 
তারা যদি সফল হয় তাহলে প্রথমবারের মতো চারটি দেশকে এক বিশ্বকাপের আয়োজক করার নজীর স্থাপন করবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ইতোমধ্যে ২০২৬ সালের বিশ্বকাপের আয়োজক করা হয়েছে তিনটি দেশকে। দেশগুলো হচ্ছে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। দক্ষিন আমেরিকার দেশগুলোতে করোনা ভাইরাস ভয়াবহ ভাবে জেঁকে বসলেও চিলির ক্রীড়া মন্ত্রী আলেকজান্দ্রা বেনোডো সোমবার প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেছেন, টুর্নামেন্ট আয়োজনের জন্য চারটি দেশই প্রস্তুত। 
 
তিনি বলেন, ‘আমাদের প্রস্তাব একান্তই অনাড়ম্বর ও টেকসই হবে এবং ফিফার চাহিদা পুরণ করবে।’ বিশ্বকাপ আয়োজনের জন্য অন্তত আরো দুটি প্রস্তাবের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে দক্ষিন আমেরিকার এই যৌথ প্রস্তাবকে। ইতোমধ্যে যৌথভাবে টুর্নামেন্ট আয়োজনের জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করে রেখেছে স্পেন ও পর্তুগাল। অপরদিকে আফ্রিকান দেশ হিসেবে টুর্নামেন্ট আয়োজনের বিডে অংশ গ্রহনের ঘোষনা দিয়েছে মরক্কো।  
 
গত ফেব্রুয়ারিতে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড প্রজাতন্ত্র যৌথভাবে বিডে অংশগ্রহনের সিদ্ধান্ত নিয়েছে, এতে ফিফার ৫টি সদস্য ফেডারেশনের টুর্নামেন্ট আয়োজক হবার সুযোগ থাকছে। এদিকে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনকে সঙ্গে নিয়ে ইসরাইলও টুর্নামেন্টটি আয়োজনের আগ্রহ দেখাচ্ছে। উল্লেখ্য ২০১৪ সালের বিশ্বকাপ দক্ষিন আমেরিকার ব্রাজিলে অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ২১টি আসরের মধ্যে অর্ধেকেরও বেশী টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে ইউরোপে। এই বছর কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপটি হবে এশিয়া মহাদেশের দ্বিতীয় আসর।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK