শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:১৭
ব্রেকিং নিউজ

অনসাইট এডিশনে চূড়ান্ত পর্বে আইইউটি মার্স রোভার টিম ‘অভিযাত্রিক’

অনসাইট এডিশনে চূড়ান্ত পর্বে আইইউটি মার্স রোভার টিম ‘অভিযাত্রিক’

উত্তরণবার্তা ডেস্ক : ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ-২০২২ এর অনসাইট এডিশনে চূড়ান্ত পর্বে উঠেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) মার্স রোভার টিম ‘অভিযাত্রিক’। সারাবিশ্ব থেকে অংশ নেয়া ৬৪টি টিমের সঙ্গে প্রতিযোগিতার মাধ্যমে চূড়ান্ত পর্ব নিশ্চিত করে অভিযাত্রিক।  
 
অনসাইট এডিশনে অংশ নেয়া টিমগুলোকে নিজস্ব ডিজাইন অনুসরণ করে একটি কর্মদক্ষ রোভার বানানোর টাস্ক দেয়া হয়। প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয় বিশ্বের বৃহত্তম কৃত্রিম মারশান ট্র্যাকে (Martian track), যেটি মঙ্গল গ্রহের পৃষ্ঠ থেকে সরাসরি অবলম্বন করা। প্রাথমিক পর্যায়ে সব টিমকে একটি রিপোর্টে আইডিয়া উপস্থাপন করতে হয়। 
 
উপস্থাপিত রিপোর্টের সংশোধনীর পর একটি ফাইনাল রিপোর্ট জমা দিতে হয় যার ভিত্তিতে চূড়ান্তদের নির্বাচন করা হয়। প্রতিযোগিতায় উপস্থাপিত সমস্যা ও সীমাবদ্ধতা সমাধানের পরিপ্রেক্ষিতে সিস্টেমের ব্যবস্থাপনা, বিবরণ, প্রযুক্তিগত সমাধানও উল্লেখ করতে হয়। 
 
এ বছর ৬৪টি টিমের মধ্যে ১৬টি টিমকে নির্বাচন করা হয় চূড়ান্ত পর্বের জন্য, যার মধ্যে ১১তম টিম অভিযাত্রিক। শুধু তাই নয়, এশিয়া মহাদেশ থেকে শীর্ষ ১৬তে নির্বাচিত দলগুলোর মধ্যে টিম অভিযাত্রিক এর স্থান প্রথম। টিমটির নেতৃত্বে রয়েছেন আইইউটির ইইই-তে চতুর্থবর্ষে অধ্যয়নরত আশরাফুল হক।
উত্তরণবার্তা/এআর
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ