বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৩:১৬
ব্রেকিং নিউজ

আপনার সকাল শুরু করুন এক গ্লাস পেঁপের জুস দিয়ে

আপনার সকাল শুরু করুন এক গ্লাস পেঁপের জুস দিয়ে

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
প্রতিদিন সকালে শুধু এক গ্লাস পেঁপের জুস আপনার সামগ্রিক স্বাস্থ্যের উন্নয়ন সহ আপনাকে ওজন কমাতে সাহায্য করবে এবং বিভিন্ন রোগ থেকে নিরাপদ রাখবে।
 
পেঁপে ভিটামিন এ এবং সি এর একটি ভাল উৎস। সুস্বাদু এই ফলটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, হজম শক্তির উন্নয়ন করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে। এছাড়া পেঁপেতে আছে প্রচুর ফাইবার, যা কোষ্ঠকাঠিন্য দূর করে ও পরিপাকতন্ত্র সুস্থ রাখে।
 
ওজন কমাতে পেঁপের জুসের জুড়ি নেই। প্রতিদিন সকালে এক গ্লাস পেঁপের জুস আপনাকে ওজন কমাতে ও সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করবে।
 
কিভাবে বানাবেন পেঁপের জুস?
এক কাপ পরিমাণ পেঁপে ছোট ছোট টুকরো করে কেটে নিন। ব্লেন্ডারে পেঁপের টুকরো দিয়ে এর উপর এক কাপ পানি দিয়ে ব্লেন্ড করুন। ঘন জুস গ্লাসে ঢেলে পান করুন।
 
পেঁপের জুস পানে কি কি উপকারিতা পাবেন?
১। ডায়াবেটিস নিয়ন্ত্রণ
গবেষণায় দেখা গেছে যেসব টাইপ ১ ডায়াবেটিস রোগী উচ্চ মাত্রার ফাইবার যুক্ত খাবার খান, তাঁদের ব্লাড সুগার কমে। এছাড়া টাইপ ২ ডায়াবেটিসের রোগীরা পেঁপে খেলে তাদের ব্লাড সুগার, লিপিড ও ইন্সুলিনের মাত্রার উন্নয়ন হয়।
 
২। ওজন কমাতে পেঁপে
পেঁপেতে আছে খুবই কম ক্যালরি এবং প্রচুর ফাইবার। এই দু’টি উপাদান দীর্ঘ সময় আপনার পেট ভযরা রাখবে এবং ওজন কমাতে সাহায্য করবে।
 
৩। ক্যান্সার রোধ করে পেঁপে
গবেষণায় দেখা গেছে পেঁপের উপাদান লাইকোপিন ক্যান্সারের ঝুঁকি কমায়। নিয়মিত পেঁপে খেলে শরীরে ফ্রি র্যাডিকেলের সংখ্যা হ্রাস পায়। এই ফ্রি র্যাডিকেলই ক্যান্সারের জন্য দায়ী। এছাড়া যেসব ক্যান্সারের রোগী চিকিৎসা নিচ্ছেন পেঁপে তাঁদের চিকিৎসায় সহায়তা করে। 
 
৪। হার্ট ভাল রাখে পেঁপে
পেঁপের উপাদান লাইকোপিন এবং ভিটামিন সি হৃদরোগের ঝুঁকি কমায়। পেঁপের এন্টিঅক্সিডেন্ট হৃদপিন্ড অক্ষত রাখে এবং এইচ ডি এল কোলেস্টেরলের (ভাল কোলেস্টেরল) কার্যকারিতার উন্নয়ন করে। 
 
৫। পেঁপে প্রদাহ কমায়
দীর্ঘমেয়াদি প্রদাহ বিভিন্ন রোগের জন্য দায়ী। অস্বাস্থ্যকর খাবার এবং জীবনধারা এই প্রদাহ বৃদ্ধি করতে পারে। গবেষণায় দেখা গেছে পেঁপের মত এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল খেলে শরীরে প্রদাহ হ্রাস পায়। 
 
৬। হজমের উন্নয়ন
পেঁপেতে থাকা প্যাপেইন নামক এঞ্জাইম খাবার সহজে হজম হতে সাহায্য করে। এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মানুষ হজমের উন্নয়ন ও পরিপাকতন্ত্রের যে কোন রোগের ঔষধ হিসেবে পেঁপে খেয়ে থাকে। একটি গবেষণায় দেখা গেছে যেসব মানুষ ৪০ দিন ধরে পেঁপে যুক্ত ফর্মূলা খেয়েছেন তাদের কোষ্ঠকাঠিন্য দূর হয়েছে ও পেট ফাঁপা কমেছে।
 
৭। ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখে পেঁপে
শরীর ভাল রাখার পাশাপাশি পেঁপে শরীরের সৌন্দর্য উন্নয়নেও কাজ করে। শরীরে খুব বেশী ফ্রি র্যাডিকেল থাকলে বলিরেখা ও ত্বক কুঁচকানো বৃদ্ধি পায়। পেঁপের উপাদান লাইকোপিন ও ভিটামিন সি ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখে ও অকাল বার্ধক্য রোধ করে।
 
পরিশেষে
পেঁপে একটি সুস্বাদু স্বাস্থ্যকর ফল, যা নিয়মিত খেলে অনেক উপকার পাওয়া যায়। বিশেষ করে পেঁপে হজমে সহায়তা করে, পরিপাকতন্ত্র সুস্থ রাখে ও কোষ্ঠকাঠিন্য দূর করে। পেঁপের উপাদান লাইকোপিন বিভিন্ন রোগ থেকে শরীরকে রক্ষা করে। এছাড়া পেঁপে ত্বক উজ্জ্বল ও মসৃণ রাখে ও বলিরেখা দূর করে।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK