শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৫২
ব্রেকিং নিউজ

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন হামজা শাহবাজ

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন হামজা শাহবাজ

উত্তরণবার্তা ডেস্ক : পাকিস্তানের লাহোর হাইকোর্টের (এলএইচসি) নির্দেশে পাঞ্জাবের মুখমন্ত্রী হিসেবে শপথ নিলেন হামজা শাহবাজ। শনিবার তিনি প্রদেশটির ২১তম মুখমন্ত্রী হিসেবে শপথ নেন। খবর জিও নিউজের। লাহোর হাইকোর্টের নির্দেশে তাকে শপথ পড়ান জাতীয় পরিষদের স্পিকার রাজা পারভেজ আশরাফ।
 
শপথ অনুষ্ঠান আয়োজনের জন্য উচ্চ আদালতের কাছে গিয়েছিলেন হামজা। কিন্তু শপথ নিতে না পারায় শুক্রবার তিনি তৃতীয় দফায় হাইকোর্টের দ্বারস্থ হন। যদিও ১৬ এপ্রিল পাঞ্জাব অ্যাসেম্বলিতে ১৯৭ ভোট পেয়ে তিনি মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। এদিকে হামজা শপথ নেওয়ার ঘণ্টাখানেক আগে পাঞ্জাবের গভর্নর ওমর শরফরাজ চিমা সাবেক মুখ্যমন্ত্রী উসমান বুজদারের পদত্যাগপত্র ‘খারিজ’ করে দেন। কারণ হিসেবে বলা হয়, সাংবিধানিক শর্ত পূরণ করা হয়নি।
 
কে এই হামজা শাহবাজ
পাঞ্জাবের ২১তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়া হামজা পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বড় ছেলে। ১৯৭৪ সালের ৬ সেপ্টেম্বর লাহোরে জন্ম তার। তিনি লাহোর সরকারি কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর লন্ডন স্কুল অব ইকনোমিক্স থেকে এলএলবি সম্পন্ন করেন। 
 
হামজা ১৯৯০ এর দশকে আনুষ্ঠানিকভাবে রাজনীতি শুরু করেন। ২০০৮ সালে স্বতন্ত্র হিসেবে পাঞ্জাব প্রদেশের নির্বাচনে অংশ নেন। সেখানে হেরে যান তিনি। তবে ২০০৮ সাল থেকে ২০১৩ ও ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত তিনি জাতীয় পরিষদের সদস্য ছিলেন। ২০১৮ সালে তিনি জাতীয় ও প্রাদেশিক পরিষদ উভয়ক্ষেত্রেই জয়লাভ করেন। পরে তিনি জাতীয় পরিষদের সদস্য পদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন।
 
একই বছর তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন। তবে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রার্থী উসমান বুজদারের কাছে হেরে যান এবং বিরোধী দলের নেতা হিসেবে নিয়োগ পান। তিনি পাকিস্তান মুসলিম লিগ-এ দলের ভাইস প্রেসিডেন্ট।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK