শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:০৩

শীতের রেসিপি : মজাদার আলু পাকোন পিঠা

শীতের রেসিপি : মজাদার আলু পাকোন পিঠা

উত্তরণ বার্তা লাইফস্টাইল ডেস্ক  :  শীত জেঁকে বসেছে। এ সময় গ্রামবাংলার চিরায়ত ঐতিহ্য মেনে ঘরে ঘরে চলছে পিঠা খাওয়ার ধুম। গ্রামের পাশাপাশি শহরাঞ্চলেও পিঠা উৎসব শুরু হয়েছে। শীতের বিভিন্ন পিঠার মধ্যে আলু পাকোন পিঠার স্বাদই আলাদা। সকালের নাস্তার রেসিপিতে রাখতে পারেন আলু পাকোন পিঠা। আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন আলু পাকোন পিঠা।
 
উপকরণ
 
ময়দা ২ কাপ, তরল দুধ ২ কাপ, গুঁড়ো দুধ সিকি কাপ, ঘি (ময়দার ডোর জন্য) ১ টেবিল চামচ, ঘি (ময়দা মাখানোর জন্য) ২ টেবিল চামচ, সয়াবিন তেল (ভাজার জন্য) প্রয়োজনমতো, চিনি (সিরার জন্য) ২ কাপ, পানি ৩ কাপ, এলাচ ও দারুচিনি ২টি, লেবুর রস ১ চা-চামচ, আলু সিদ্ধ আধাকাপ, লবণ ১ চিমটি।
 
প্রণালি
 
দুধ চুলায় দিয়ে যখন ফুটে উঠবে, তখন গুঁড়ো দুধ ও ঘি দিয়ে নেড়ে ময়দা দিন। ময়দা ভালোভাবে নেড়ে সিদ্ধ করে মোলায়েম ডো বানাতে হবে। আলু সিদ্ধ গ্রেট করে মিহিভাবে ভর্তা করে নিতে হবে। 
 
এবার ময়দার ডো ভালোভাবে ময়ান দিয়ে আবার আলু দিয়ে ময়ান দিতে হবে। এই ময়ানের সময় হাতে ঘি মেখে নিতে হবে। 
 
এতে মোলায়েম ডো হবে। ২ কাপ চিনি ও ১ কাপ পানি জ্বাল দিয়ে ১ টেবিল চামচ লেবুর রস দিয়ে ময়দা কেটে নিন। 
 
২টি এলাচ ও ১ টুকরা দারুচিনি দিয়ে রস জ্বাল দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে রাখুন। এবার ময়দার ডো দিয়ে মোটা রুটি বানিয়ে ছাঁচ দিয়ে কেটে নিন। এখন গরম তেলে বাদামি করে ভেজে ঠাণ্ডা সিরায় চোবান। 
 
১০ মিনিট পর পিঠা যখন সিরার কারণে দ্বিগুণ আকারের হয়ে যাবে। তখন পিঠাগুলো সিরা থেকে তুলে প্লেটে সাজিয়ে নিন। অল্প সিরা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। 
 
উত্তরণ বার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK