রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৪৫
ব্রেকিং নিউজ

শ্রীলঙ্কায় কারফিউ ভেঙে বিক্ষোভ

শ্রীলঙ্কায় কারফিউ ভেঙে বিক্ষোভ

উত্তরণবার্তা ডেস্ক : শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে শত শত মানুষ কারফিউ ভেঙে বিক্ষোভ করেছে। দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিও জানিয়েছেন বিক্ষোভকারীরা। আলজাজিরা জানিয়েছে, রাজপথে গণবিক্ষোভ নিয়ন্ত্রণে দেশটির সরকার কারফিউ জারি করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে বন্ধ করলে জনগণ বিক্ষোভ শুরু করে। বিরোধী দল এসজিবির বেশ কয়েকজন নেতা এবং সমর্থকরা কলম্বোর ইনডিপেনডেন্স স্কয়ারে জমায়েত হন।
 
তারা স্লোগান দেন, 'গো হোম, গোতা, গো হোম'। এভাবেই তারা দেশটির প্রেসিডেন্টের ডাকনাম ধরে পদত্যাগের দাবিতে স্লোগান দেন। এদিকে রবিবার অ্যাসল্ট রাইফেলধারী সেনা ও পুলিশকে কলম্বোতে চেকপয়েন্ট চালাতে দেখা যায়। চরম অর্থনৈতিক সঙ্কটের কারণে শ্রীলঙ্কার মানুষ ক্ষুব্ধ হয়ে সহিংস বিক্ষোভ করার পর শুক্রবার জরুরি অবস্থা জারি করা হয়েছে। টেলিযোগাযোগ  নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান জয়ন্ত ডি সিলভা রয়টার্সকে বলেছেন, ‘প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ নির্দেশের কারণে সাময়িকভাবে সামাজিক মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দেশ ও জনগণের স্বার্থে শান্তি বজায় রাখার জন্যই এটি করা হয়েছে। ’
 
ইন্টারনেট মনিটরিং সংস্থা নেটব্লকস জানিয়েছে, রিয়েল-টাইম নেটওয়ার্ক ডেটায় দেখা যাচ্ছে শ্রীলঙ্কা দেশব্যাপী সামাজিক মিডিয়ার ওপর ‘ব্ল্যাকআউট’ আরোপ করেছে। এতে টুইটার, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব এবং ইনস্টাগ্রাম সহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে যোগাযোগ বন্ধ রয়েছে। তবে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের ভাগ্নে দেশটির যুব ও ক্রীড়ামন্ত্রী নমাল রাজাপাকসে এক টুইট বার্তায় বলেছেন, তিনি 'সামাজিক যোগাযোগ মাধ্যম অবরুদ্ধ করাকে কখনোই মেনে নেবেন না'।
সূত্র : আলজাজিরা।
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK