শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২১:০২
ব্রেকিং নিউজ

এবার উড়ন্ত ট্যাক্সির ব্যবসাও বিক্রি করে দিচ্ছে উবার

এবার উড়ন্ত ট্যাক্সির ব্যবসাও বিক্রি করে দিচ্ছে উবার

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : রাইড শেয়ারিং কোম্পানি উবার গত সোমবার (৭ ডিসেম্বর) তাদের সেলফ-ড্রাইভিং বা চালকবিহীন গাড়ির ব্যবসা বিক্রি করে দেয়ার পর, এবার উড়ন্ত ট্যাক্সির ব্যবসাও বিক্রি করে দিচ্ছে। করোনা মহামারির কারণে এ বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ১ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ক্ষতির মুখে পড়েছে বলে ইতিমধ্যে জানিয়েছে উবার। ২০২১ সালের মধ্যে তারা লাভজনক কোম্পানিতে রূপান্তর হওয়ার প্রত্যাশা ব্যক্ত করেছে।

ধারণা করা হচ্ছে, আর্থিক ক্ষতি পোষানোর জন্য সিলিকনভ্যালীভিত্তিক গাড়ি এবং উড়োজাহাজ নির্মাতা স্টার্টআপ প্রতিষ্ঠান জবি এভিয়েশনের কাছে উবার এবার তাদের উড়ন্ত ট্যাক্সি বিভাগ ‘এলিভেট’ বিক্রি করে দিচ্ছে। গতকাল মঙ্গলবার (৮ ডিসেম্বর) প্রতিষ্ঠান দুটির মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানা গেছে। এর একদিন আগেই অরোরো নামক আরেকটি স্টার্টআপ প্রতিষ্ঠানের কাছে উবার তাদের চালকবিহীন গাড়ির ব্যবসা বিক্রি করে দিয়েছে।

উবারের উড়ন্ত ট্যাক্সি বিভাগ ‘এলিভেট’ ২০১৬ সালে যাত্রা শুরু করে এবং চলতি বছরের শুরুতেই তারা ২০২৩ সালের মধ্যে লস অ্যাঞ্জেলেস, ডালাস ও মেলবোর্নে উড়ন্ত ট্যাক্সি চালু করার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে চালকবিহীন গাড়ি এবং উড়ন্ত ট্যাক্সি ব্যবসা বিক্রিতে একটি নতুন কৌশলের আশ্রয় নিয়েছে উবার। তারা দুটি ব্যবসাই যেমন বিক্রি করে দিচ্ছে তেমনি যে দুই কোম্পানির কাছে বিক্রি করছে তাদের মূল কোম্পানির অংশীদার হচ্ছে। সে অনুযায়ী উবার জবি এভিয়েশনে ৭৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। অন্যদিকে অরোরাতে উবার বিনিয়োগ করছে ৪০০ মিলিয়ন ডলার।

জবি এভিয়েশনের কাছে উড়ন্ত ট্যাক্সির ব্যবসা বিক্রির চুক্তি প্রসঙ্গে উবারের প্রধান নির্বাহী দারা খোসরোশাহি বলেন, এই চুক্তির ফলে জবির সঙ্গে আমাদের সম্পর্ক আরও গভীর হবে। অবশ্যই এই প্রযুক্তি দিয়ে মার্কেটে তারা এগিয়ে থাকবে। এলিভেটর কেনার আগে জবি এই ব্যবসার অংশীদার ছিল এবং আগামী দিনে কোম্পানি দুটি নিজেদের অ্যাপে পরস্পরের সেবাও যুক্ত করবে বলে জানিয়েছে। তবে কোনো পক্ষই চুক্তির বিষয়ে বা লেনদেনের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি।

উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ