শুক্রবার, ১০ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০০:২৬

১ ঘণ্টা সময় বাড়ল বইমেলার

১ ঘণ্টা সময় বাড়ল বইমেলার

উত্তরণবার্তা প্রতিবেদক : অমর একু‌শের এবারের বইমেলার সময় প্রতিদিন এক ঘণ্টা ক‌রে বাড়ানো হয়েছে। এর আগের বছরগুলোতে বইমেলা বি‌কেল ৩টায় শুরু হ‌তো। তবে এবারের মেলা এক ঘণ্টা আগে দুপুর ২টায় শুরু হয়ে চলবে রাত ৯টা পর্যন্ত। বুধবার (৯ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে বইমেলা পরিচালনা কমিটির তৃতীয় সভা শেষে এ সিদ্ধান্তের কথা জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
 
প্রতিমন্ত্রী জানান, আগামী ১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু হচ্ছে। সেদিন বিকেল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি মেলার উদ্বোধন করবেন। শুক্র ও শনিবার বইমেলা সকাল ১১টায় শুরু হয়ে ‌শেষ হ‌বে রাত ৯টায়। প্রসঙ্গত, গত ৩০ জানুয়ারি বাংলা একাডেমির সচিব এএইচএম লোকমান স্বাক্ষরিত এক চিঠিতে করোনা সংক্রমণ বিবেচনা ক‌রে, কয়েকটি শর্ত সাপেক্ষে ১৫-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। এ জন্য বইমেলা সংশ্লিষ্টদের করোনার টিকা গ্রহণের অনুরোধ জানায় বাংলা একাডেমি।
 
চিঠিতে বলা হয়, কোভিড পরিস্থিতি বিবেচনায় আগামী ১৫-২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ‘অমর একুশে বইমেলা ২০২২’ আয়োজনের প্রস্তুতি গ্রহণে কতিপয় শর্ত সাপেক্ষে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ জন্য বইমেলার সঙ্গে সংশ্লিষ্ট একাডেমির সব কর্মকর্তা ও কর্মচারী, লেখক, প্রকাশক, বিক্রেতা, স্টলের কর্মচারীসহ মেলা সংশ্লিষ্ট সব কর্মীকে ভ্যাকসিন গ্রহণসহ বয়স্কদের প্রয়োজন মতো বুস্টার ডোজ গ্রহণের অনুরোধ জানা‌নো হয়েছে। এর প্রেক্ষিতে বাংলা একাডেমি মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক একাডেমি প্রাঙ্গণে ভ্যাকসিন প্রদান বুথ স্থাপনের জন্য ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্ত‌রের মহাপরিচালক বরাবর পত্র পাঠিয়েছে। 
 
চিঠিতে আরও বলা হয়, বইমেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান/স্টলের সঙ্গে সংশ্লিষ্ট স্বত্বাধিকারী, প্রকাশক, বিক্রেতা ও কর্মীদের নামের তালিকা এবং তাদের ভ্যাকসিন গ্রহণ সংক্রান্ত তথ্যাদি জরুরি ভিত্তিতে বাংলা একাডেমিতে পাঠাতে অনুরোধ করা হলো। চিরায়ত নিয়মে ফেব্রুয়ারির প্রথম দিন থেকে বইমেলা শুরুর বিষয়ে মতামত দিয়েছিলেন প্রকাশকরা। পরে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ পরিপ্রেক্ষিতে দুই সপ্তাহ স্থগিত করা হয় অমর একুশে বইমেলা-২০২২।
উত্তরণবার্তা/এসএ
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ

৬ জুন বাজেট ঘোষণা

 ০৯ মে, ২০২৪