বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:১৮
ব্রেকিং নিউজ

শাক নিত্যদিনের খাবার

শাক নিত্যদিনের খাবার

উত্তরণবার্তা  ডেস্ক  : বাঙালির জীবনে শাক নিত্যদিনের খাবার। দুপুরের মেনুতে যেকোন ধরণের একটি শাক তাই থাকতেই হবে! রাতেও অনেকে পাতে রাখেন শাক। কিন্তু রাতে শাক খাওয়া নিয়ে রয়েছে বিতর্ক। বেশিরভাগ পরিবারই রাতে শাক খাওয়া পছন্দ করেন না। একে আবার কেউ কেউ নিছক কুসংষ্কার হিসেবেই মনে করেন। তবে চিকিৎসকরা দু’টাকেই গুরুত্ব দিতে বলেছেন। সে ক্ষেত্রে দিয়েছেন কিছু পরামর্শ।

শাক-সবজি খাওয়ায় এমনিতে কোনও মানা নেই। বিশেষ করে শাকে রয়েছে প্রচুর পরিমাণে জরুরি পুষ্টিগুণ। যা নিয়মিত খাওয়া স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারী। কিন্তু রাতে শাক খেতে মানা করেন অনেক চিকিৎসকও। কারণ শাকে প্রচুর পরিমাণে আয়রণ থাকে। আয়রণ রক্তে হিমোগ্লোবিন এবং লোহিত রক্ত কণিকা বাড়াতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত পরিমাণে আয়রণও ভাল নয়। তা থেকে শরীরে বেশি ক্লান্তি দেখা দিতে পারে। এতে রাতের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে।

শাক হজম করতেও অনেকটা সময় লাগে। রাতে হজম প্রক্রিয়া এমনিই ধীরে হয়ে যায়। তাই রাতে শাক খেলে গ্যাস-অম্বল-বুকজ্বালার মতো হজমের সমস্যাও হতে পারে। তা হলে কী একেবারেই রাতে শাক খাওয়া যাবে না? বিষয়টা তেমন নয়। রাতে শাক খাওয়া যে অত্যন্ত ক্ষতিকর, তেমন নয়। যদি ঘুমোতে যাওয়ার দু’-আড়াই ঘণ্টা আগে রাতের খাওয়া সারা যায় এবং খাওয়ার পর আধ ঘণ্টা হাঁটাহাটি করা যায়, তা হলে শাক হজম করতে তেমন কোনও অসুবিধা হওয়ার কথা নয়। শাক ভাজা বা রান্না খেতেই পারেন ভাতের সঙ্গে।
সূত্র : আনন্দবাজার
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK