শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:০৪
ব্রেকিং নিউজ

শীতের স্বাস্থ্যকর সব্জি ফুলকপি। জানুন ফুলকপির অসংখ্য পুষ্টিগুণ সম্বন্ধে

শীতের স্বাস্থ্যকর সব্জি ফুলকপি। জানুন ফুলকপির অসংখ্য পুষ্টিগুণ সম্বন্ধে

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
শীতের জনপ্রিয় সব্জি ফুলকপি বিভিন্নভাবে আমাদের শরীরকে সুরক্ষিত রাখার পাশাপাশি ওজন কমাতেও সহায়তা করে। তাই সবার উচিৎ এই শীতে নিয়মিত ফুলকপি খাওয়া। ফুলকপি শুধু সুস্বাদুই নয়, এটা খুবই স্বাস্থ্যকর এবং পরিপোষকের একটি ভাল উৎস। ফুলকপির বিভিন্ন উদ্ভিজ্জ কম্পাউন্ড হৃদরোগ ও ক্যান্সার সহ অসংখ্য রোগ থেকে শরীরকে নিরাপদ রাখে। এছাড়া ওজন কমাতেও ফুলকপি একটি উৎকৃষ্ট সব্জি।
 
ফুলকপির উপকারিতা
১। ফুলকপিতে আছে অসংখ্য নিউট্রিয়েন্ট
 
শুদু এক কাপ (১৩০ গ্রাম) কাঁচা ফুলকপি আপনাকে দিবেঃ
  • ক্যালরিঃ ২৫
  • ফাইবারঃ ৩ গ্রাম
  • ভিটামিন সিঃ দিনের চাহিদার ৭৭%
  • ভিটামিন কেঃ দিনের চাহিদার ২০%
  • ভিটামিন বি৬: দিনের চাহিদার ১১%
  • ফোলেটঃ দিনের চাহিদার ১৪%
  • প্যান্টোথেনিক এসিডঃ দিনের চাহিদার ৭%
  • পটাশিয়ামঃ দিনের চাহিদার ৯%
  • ম্যাঙ্গানিজঃ দিনের চাহিদার ৮%
  • ম্যাগনেশিয়ামঃ দিনের চাহিদার ৪%
  • ফসফরাসঃ দিনের চাহিদার ৪%
২। ফুলকপি হজমে সহায়ক
স্বাস্থ্যকর সব্জি ফুলকপিতে আছে প্রচুর ফাইবার যা হজম সহ সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে। শুধু ৩ গ্রাম ফুলকপিতে আছে দিনের চাহিদার ১০% ফাইবার। ফাইবার আমাদের অন্ত্রের স্বাস্থ্যকর ব্যাক্টেরিয়ার খাবার। তাই ফাইবার হজম ভাল করে ও প্রদাহ কমায়। পর্যাপ্ত পরিমাণে ফাইবার গ্রহণ করলে কোষ্ঠকাঠিন্য দূর হয় ও ইরিটেবল বাওয়েল ডিজিজ এর মত রোগ নিরাময় হয়।
 
৩। ওজন কমায় ফুলকপি
ফুলকপির বেশ কিছু গুণাগুণ ওজন কমাতে সহায়তা করে। প্রথমত এতে আছে খুব কম ক্যালরি, তাই বেশী পরিমাণে ফুলকপি খেলেও ওজন বাড়ার সম্ভাবণা কম। এছাড়া ফুলকপি হতে পারে ভাতের বিকল্প। অনেক বেশী ফাইবার থাকায় ফুলকপি হজম ধীর করে ও অনেক সময় পেট ভরা রাখে।
 
৪। ফুলকপি ক্যান্সার রোধ করে
ফুলকপির এন্টিঅক্সিডেন্ট শরীরের অক্সিডেটিভ স্ট্রেস রোধ করে। গবেষণায় দেখা গেছে ফুলকপির এন্টিঅক্সিডেন্ট ইন্ডোল-৩-কার্বিনল (আই৩সি) স্তন ক্যান্সার রোধ করে। গত ৩০ বছরের বিভিন্ন গবেষণায় দেখা গেছে ফুলকপি ও অন্যান্য ক্রুসিফরাস সব্জি বেশী বেশী খেলে ফুসফুস ও মলাশয় (কোলন) ক্যান্সারের ঝুঁকি কমে। গবেষণায় আরও দেখ যায়, ফুলকপির উপাদান সালফোর্যাফেইন বিভিন্ন ধরণের ক্যান্সার ধ্বংস করে।
 
৫। স্মৃতিশক্তির উন্নয়ন করে ফুলকপি
ফুলকপির উপাদান কোলিন ঘুম ভাল হতে, মাংসপেশীর নড়াচড়া, শিক্ষা, এবং স্মৃতিশক্তির উন্নয়নে সহায়তা করে। এছাড়া এটা চর্বি শুষে নিতে এবং দীর্ঘমেয়াদি প্রদাহ দূর করতে সাহায্য করে।
 
৬। হাড় মজবুত রাখে ফুলকপি
শরীরে ভিটামিন কে-এর ঘাটতি থাকলে হাড় ফেটে যাওয়া ও অস্টিওপরসিস এর মত সমস্যা দেখা দেয়। বেশী বেশী ভিটামিন কে যুক্ত খাবার খেলে তা হাড়ের মেট্রিক্স প্রোটিনের উন্নয়ন করে, শরীরকে ক্যালসিয়াম শুষে নিতে সহায়তা করে, এবং মূত্রের সাথে ক্যালসিয়াম নির্গত হওয়া রোধ করে।
 
৭। রক্ত চলাচলের উন্নয়ন
গবেষণায় দেখা গেছে উচ্চ মাত্রার ফাইবার যুক্ত খাবার খেলে কার্ডিও ভাস্কুলার রোগের ঝুঁকি কমে। যারা ক্যালসিয়াম সাপ্লিমেন্ট খান তাদের রক্তে ক্যালসিয়াম জমা হওয়ার ঝুঁকি থাকে। কিন্তু ক্যালসিয়ামের সাথে ভিটামিন কে যুক্ত খাবার খেলে এই ঝুঁকি কমে যায়।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK