শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৪:৫৮
ব্রেকিং নিউজ

সকালের নাশতায় যে খাবারগুলি খাওয়া স্বাস্থ্য সম্মত নয়

সকালের নাশতায় যে খাবারগুলি খাওয়া স্বাস্থ্য সম্মত নয়

সালাহউদ্দীন আহমেদ আজাদ
 
সকালের নাশতা নিঃসন্দেহে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার তবে মনে রাখতে হবে সেটা যেন অস্বাস্থ্যকর নাশতা না হয়। সকালের স্বাস্থ্যসম্মত নাশতা যেমন আপনাকে দিতে পারে সারা দিনের শক্তি, তেমনি অস্বাস্থ্যকর নাশতা আপনাকে দিবে ক্লান্তি আর ঘুম ঘুম ভাব। সকালের অস্বাস্থ্যকর নাশতা নিয়ে আজকের এই আলোচনা।
 
সকালের নাশতায় যেসব খাবার খাবেন না
১। সিরিয়াল (Cereals)
কেলগস-এর কর্ন ফ্লেক্স, বা অন্যান্য সিরিয়াল সকালের নাশতায় খুবই জনপ্রিয় একটি খাবার। পুষ্টিবিদদের মতে এটা অস্বাস্থ্যকর কারণ সিরিয়াল প্রস্তুত করা হয় উচ্চ মাত্রায় প্রক্রিয়াজাত ময়দা থেকে এবং এর ৪৫% চিনি। এই চিনি অস্বাস্থ্যকর, বিশেষ করে শিশুদের জন্য। আর এই সিরিয়াল খাবার সময় অনেকেই বাড়তি পরিমাণে চিনি এবং দুধ মিশিয়ে খান। ফলে এটা হয়ে পড়ে আরো বেশী অস্বাস্থ্যকর। সকালের নাশতায় সিরিয়ালের স্বাস্থ্যকর বিকল্প হতে পারে ওটমিল। এতে মধু এবং ফল মিশিয়ে খেলে আরও বেশী সুস্বাদু এবং স্বাস্থ্যকর।
 
২। বাটার টোস্ট
মাখন দেয়া টোস্ট করা পাউরুটি আরেকটি জনপ্রিয় সকালের নাশতার খাবার। সাদা ময়দার পাউরুটি (white bread) শরীরে মেদ বৃদ্ধি করে। এই পাউরুটিতে প্রস্তুত করা হয় উচ্চ মাত্রায় প্রক্রিয়াজাত ময়দা দিয়ে, যাতে নেই কোন আঁশ (fiber) বা নিউট্রিয়েন্ট, কিন্তু আছে প্রচুর পরিমাণে শর্করা বা কার্বোহাইড্রেট। তাই সকালের নাশতায় খাওয়া উচিৎ আটার রুটি।
 
৩। জুস
বিভিন্ন প্রকারের ফলের জুস বাজারে পাওয়া যায় এবং এগুলোর অনেকই স্বাস্থ্যকর নয়। এই জুসে ফলে থাকা চিনি থাকাও এতে বাড়তি চিনি এবং কৃত্রিম ফ্লেভার মেশানো হয়। জুস পান করতে চাইলে নিজেই জুসার দিয়ে জুস বানিয়ে পান করুন। এটা ফ্রেশ এবং স্বাস্থ্যসম্মত।
 
৪। প্যানকেক
প্যানকেক এখন আমাদের দেশে খুবই জনপ্রিয় একটি খাবার এবং এটা বেশীরভাগ ক্যাফেতেই পাওয়া যাচ্ছে। বিশেষজ্ঞদের মতে প্যানকেক অস্বাস্থ্যকর। প্যানকেকে আছে প্রচুর কার্বোহাইড্রেট, চর্বি এবং চিনি। বেশীরভাগ সময় প্যানকেক খাওয়া হয় মাখন এবং সিরাপ মিশিয়ে যাতে আছে অনেক বেশে ক্যালরি। তাই পুষ্টিবিদদের মতে প্যানকেক প্রতিনিয়ত না খেয়ে মাঝে মাঝে খাওয়া যেতে পারে।
 
৫। ক্রসোঁ (Croissant)
ফ্রান্স উদ্ভাবিত এই মিষ্টি খাবারটি এখন আমাদের দেশের অনেক বেকারিতেই পাওয়া যায়। কিন্তু এতে আছে প্রচুর ক্যালরি (৪০০ কিলোক্যালরির চেয়ে বেশী)। উচ্চ মাত্রায় প্রক্রিয়াজাত ময়দা ছাড়াও এতে আছে প্রচুর চর্বি, তাই এটাকে একটি স্বাস্থ্যকর নাশতার খাবার হিশেবে ধরা যায় না।
 
৬। সসেজ
চিকেন, বীফ যেটাই হোক না কেন সব সসেজই তৈরি হয় প্রক্রিয়াজাত মাংস দিয়ে। এছাড়া এতে আছে প্রচুর ফ্যাট, লবন, কৃত্রিম ফ্লেভার এবং রঙ। প্রক্রিয়াজাত মাংস শুধু ওজন বৃদ্ধিই করে না, গবেষণায় দেখা গেছে এগুলো ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তাই, সকালে নাশতায় মাংস খেতে মন চাইলে মুরগির সিনার মাংস খেতে পারেন।
 
৭। স্পেশিয়ালটি কফি
অনেকে সকালের নাশতার সাথে স্পেশিয়ালটি কফি যেমন, লাটে, কাপুচিনো ইত্যাদি পছন্দ করেন। এসব স্বাস্থ্যকর কফি নয়। এসব কফিতে আছে প্রচুর চিনি ও ক্যালরি। তাই সকালে নাশতার সাথে কফি খেতে চাইলে ব্ল্যাক কফি পান করুন বা চাইলে সামান্য দুধ মিশিয়ে খেতে পারেন। অথবা নর্মাল চা বা গ্রীন টিও স্বাস্থ উপকারি।
 
লেখক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টিবিষয়ক গবেষক

  মন্তব্য করুন
     FACEBOOK