মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:০৫
ব্রেকিং নিউজ

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে চায় ফ্রান্স

বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে চায় ফ্রান্স

উত্তরণবার্তা প্রতিবেদক : ফ্রান্স বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষাসহ দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে চায় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গ্লাসগোতে বিশ্ব জলবায়ু সম্মেলন কপ- ২৬ থেকে ফিরে বুধবার বিকেলে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। বুধবার বিকেল ৪টায় সংবাদ সম্মেলন শুরু হয়। এতে জলবায়ু সম্মেলনে হওয়া অগ্রগতি তুলে ধরেন প্রধানমন্ত্রী।
 
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, সম্মেলনের এক ফাঁকে গত ৯ নবেম্বর তিনি ফ্রান্স সফর করেন। সেখানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ তাঁকে সাদর অভ্যর্থনা জানান। ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ভবন এলিজি প্যালেসে আমন্ত্রিত হন তিনি। সেখানে অনুষ্ঠিত একান্ত বৈঠকে বাংলাদেশ ও ফ্রান্সের দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নের বিষয়টি গুরুত্ব পায়। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন, রোহিঙ্গা সমস্যাসহ নানা আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হয়।
 
ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে বৈঠকে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে নিয়মিত কূটনৈতিক সংলাপ শুরুর জন্য প্রধানমন্ত্রী প্রস্তাব করেছেন জানিয়ে শেখ হাসিনা বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট এ প্রস্তাব সাদরে গ্রহণ করেন।একই সঙ্গে প্রতিরক্ষা, অর্থনীতিসহ অন্যান্য খাতে দুই দেশের কার্যক্রম বাড়ানোর ব্যাপারে এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে একযোগে কাজ করার ব্যাপারে একমত পোষণ করেন তিনি।
 
একই দিনে ফরাসি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের উপস্থিতিতে প্রধানমন্ত্রীকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্ব জলবায়ু সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন আন্তর্জাতিক নেতৃবৃন্দ।’ স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলন থেকে ফিরে আজ বুধবার সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন প্রধানমন্ত্রী।
 
বুধবার বিকেল ৪টায় সংবাদ সম্মেলন শুরু হয়। এতে জলবায়ু সম্মেলনে হওয়া অগ্রগতি তুলে ধরেন প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, দরিদ্র দেশগুলোকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ধনী দেশগুলোর পক্ষ থেকে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের তহবিল দেওয়ার বিষয়ে সমঝোতা হয়েছে। সম্মেলন চলাকালে ছয়টি বহুপক্ষীয় ও পাঁচটি দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন তিনি। এসব বৈঠকে বেশ কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী তাঁর সফরের বিভিন্ন দিক তুলে ধরেন।
উত্তরণবার্তা/এসএ
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ