শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০০:০৪

কাতার বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ ইতালি

কাতার বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ ইতালি

উত্তরণবার্তা ডেস্ক : আগামী ২০২২ সালে অনুষ্ঠেয় কাতার বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন ইতালি। তাদেরকে এখন প্লে-অফ রাউন্ড খেলতে হবে। সেখানে সেরা তিন দলের মধ্যে থাকলে তবেই কাতারের টিকিট মিলবে। অন্যথায়, টানা দুই বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন না করতে পারার লজ্জার মুখে পড়তে হবে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

১৫ নভেম্বর সোমবার বাংলাদেশ সময় দিবাগত রাতে বিশ্বকাপ বাছাই পর্বের ইউরোপিয়ান অঞ্চলের লড়াইয়ে উত্তর আয়ারল্যান্ডের মুখোমুখি হয় ইতালি। গোল শূন্য ড্রয়ে ম্যাচটি শেষ হয়েছে। ‘সি’ গ্রুপের অপর ম্যাচে বুলগেরিয়াকে ৪-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড। এই জয়ের ফলে ৮ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে থেকে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করলো সুইসরা।

অন্যদিকে, সমান ৮ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে ইতালি। এখন তাদেরকে আগামী বছরের মার্চে অনুষ্ঠেয় ইউরোপ অঞ্চলের প্লে-অফ রাউন্ডে খেলতে হবে। যেখানে বাছাইপর্বের বাকি ৯টি গ্রুপের রানার্সআপ ও নেশনস লিগের দুই গ্রুপ সেরাও অংশ নেবে। এর মধ্যে সেরা তিনটি দল কাতার বিশ্বকাপের টিকিট কাটতে পারবে। সর্বশেষ ২০১‌৮ রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল ইতালি। সেবারও বাছাইপর্বে গ্রুপ রানার্সআপ হয়ে অংশ নেয় প্লে-অফ পর্বে। কিন্তু সুইডেনের কাছে হেরে আর রাশিয়ার টিকিট কাটতে পারেনি তারা। এবার কি পারবে সেই বাধা পার হতে?
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK