মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৮:০৫

বাড়ল অনুদানের সিনেমা জমা দেয়ার সময়

বাড়ল অনুদানের সিনেমা জমা দেয়ার সময়

উত্তরণবার্তা ডেস্ক : গত ১ সেপ্টেম্বর অনুদানের জন্য চলচ্চিত্র নির্মাণের প্রস্তাব আহ্বান করেছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ৩০ অক্টোবর ছিল প্রস্তাব জমা নেয়ার শেষ দিন। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে জমা দেয়ার সময় এক মাস বাড়ানো হয়েছে। বুধবার একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই সময় বাড়িয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তাবলি অপরিবর্তিত রেখে পূর্ণাঙ্গ প্যাকেজ প্রস্তাব জমা দেওয়ার সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হলো। ২০২১-২২ অর্থবছরে ১০টি পূর্ণদৈর্ঘ্য ও ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়া হবে। তবে ক্ষেত্রবিশেষে এই সংখ্যা বাড়ানো হতে পারে।

চলচ্চিত্রের গল্প, চিত্রনাট্য, অভিনয়শিল্পীদের নামসহ পূর্ণাঙ্গ প্যাকেজ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র-২ শাখায় জমা দিতে হবে। উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সেই সময় বলা হয়, বাংলাদেশের আবহমান সংস্কৃতিকে সমুন্নত রাখবে এবং একই সঙ্গে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা ও মানবিক মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ গল্পের চলচ্চিত্রকে প্রাধান্য দেওয়া হবে। অগ্রাধিকার পাবে সাহিত্যনির্ভর ও শিশুতোষ গল্প ও চিত্রনাট্য।

গল্প ও চিত্রনাট্যটি মুক্তিযুদ্ধভিত্তিক, শিশুতোষ, সাধারণ শাখা, নাকি প্রামাণ্যচিত্র, তা আবেদনে স্পষ্টভাবে উল্লেখ করতে হবে। তা ছাড়া শুধু বাংলাদেশের নাগরিকেরা অনুদান প্রাপ্তির জন্য যোগ্য বিবেচিত হবেন। অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীদের বাংলাদেশের নাগরিক হতে হবে। বিশেষ ক্ষেত্রে বিদেশি শিল্পী বা কলাকুশলীর প্রয়োজন হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে। তবে নির্মাণাধীন, সমাপ্ত বা মুক্তিপ্রাপ্ত কোনো চলচ্চিত্রের চিত্রনাট্য কোনোভাবেই অনুদানের জন্য বিবেচিত হবে না।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK