বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:২২

আফগানিস্তানে উন্নয়নে পাশে থাকলেও এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

আফগানিস্তানে উন্নয়নে পাশে থাকলেও এখনই স্বীকৃতি দিচ্ছে না বাংলাদেশ

উত্তরণবার্তা প্রতিবেদক : তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারকে বাংলাদেশ এখনই স্বীকৃতি দিচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আজ বুধবার এই কথা জানান তিনি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, দেশটির উন্নয়নে জাতিসংঘ ও ইইউ উদ্যোগ নিলে তাতে সমর্থন করবে ঢাকা।
 
এর আগে গতকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাতে মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধান করে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালেবান। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ এই ঘোষণা দেন।
 
দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে নতুন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল গনি বারাদার। ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।
 
নতুন তালেবান সরকারকে নিয়ে উদ্বিগ্নতা প্রকাশ করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট। তারা জানিয়েছে, তারা তালেবান সরকারে কিছু ব্যক্তির অন্তর্ভুক্তি এবং তাদের অতীত ইতিহাস নিয়ে উদ্বিগ্ন। এই গোষ্ঠীকে কথা নয়, কাজ দিয়ে বিচার করা হবে। আফগান মাটি অন্য কোনো দেশকে হুমকি দিতে ব্যবহার করা হবে না- তা নিশ্চিত করতে হবে।
উত্তরণবার্তা/সাব্বির
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK