মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৮:৫২

কাল হতে পারে বৃষ্টি : কমতে পারে তাপমাত্রা

কাল হতে পারে বৃষ্টি : কমতে পারে তাপমাত্রা

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামীকাল বৃহস্পতিবার থেকে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে শুরু করবে। ঢাকা এবং আশপাশের অঞ্চলে দুপুর থেকে সন্ধ্যার মধ্যে সামান্য সময়ের জন্য বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আজ বুধবার সকালে আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, সামান্য সময়ের জন্য বৃষ্টিপাত হলেও তাপমাত্রা স্বস্তিদায়ক হবে না। আগামী ২, ৩ ও ৪ তারিখে রাজশাহী, চুয়াডাঙ্গা, যশোর ও রংপুরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা একেবারেই কম। তবে ৫ তারিখে সারা দেশে বৃষ্টিপাত হবে। ‌তখনই সারা দেশে স্বস্তিদায়ক তাপমাত্রা বিরাজ করবে। আজ সারা দেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

দেশের ওপর দিয়ে পুরো এপ্রিল জুড়ে মৃদু থেকে অতি তীব্র তাপপ্রবাহ অব্যাহত ছিল। গতকাল মঙ্গলবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি দেশের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, এর আগে ১৯৭২ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এটিই বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা।

একই দিন চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা ছিল যশোরের আগে রেকর্ড হওয়া সবোর্চ্চ তাপমাত্রা।

এর আগে, দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায়। সে সময় জেলার তাপমাত্রা ওঠে ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। মঙ্গলবার সেই তাপমাত্রা ছাড়াল চুয়াডাঙ্গা ও যশোরে।

গত সোমবারও দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৪৩ ডিগ্রি সেলসিয়াস। জেলায় মঙ্গলবার সকাল থেকেই ঝাঁঝালো রোদ দেখা যায়। তীব্র তাপমাত্রার পাশাপাশি ছিল লু হাওয়া। গরম বাতাসে চোখমুখ ঝলসে যাচ্ছিল। গরমে অসহ্য হয়ে মানুষ অসুস্থ হয়ে পড়ছে। হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগীর চাপ বেড়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK