শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৭:৪৫

জিমেইল ব্যবহারে সাহায্য করবে যে ৪টি ফিচার

জিমেইল ব্যবহারে সাহায্য করবে যে ৪টি ফিচার

উত্তরণবার্তা ডেস্ক : বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ইমেইল সেবার একটি গুগলের জিমেইল। একাধিক ইমেইল সেবা ব্যবহার করেন কিন্তু জিমেইল ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। স্মার্টফোন, ল্যাপটপ কিংবা কম্পিউটার যেকোন মাধ্যমেই কাজ করতে গেলে এখন জি-মেইলকে প্রাধান্য দিতে হবেই। এমনিতেই নানা ধরনের ফিচারে জিমেইল অনেক বেশি সমৃদ্ধ। তবে জিমেইলের আরো কিছু ফিচার আছে যেগুলো জিমেইল ব্যবহারকে আরো সহজ করে দিবে। জেনে নেয়া যাক ফিচারগুলো সম্পর্কে :

মেশিন লার্নিং প্রযুক্তির সহযোগিতায় আপনার মেইল লিখে দিতে পারবে জিমেইলের স্মার্ট কম্পোজ ফিচার। জিমেইলের সেটিংস থেকে যেতে হবে জেনারাল ট্যাবে। সেখানে স্মার্ট কম্পোজের পাশে ‘রাইটিং সাজেশন’-এ টিক দিয়ে দিতে হবে। তারপর থেকে ব্যবহারকারীর লেখার ধরন বুঝে মেইলের পরবর্তী শব্দ ও বাক্য নিয়ে পরামর্শ দেবে জিমেইল।

এক স্ক্রিনে বেশি ইমেইল

জিমেইল স্ক্রিনে মেইলগুলো কীভাবে সাজানো থাকবে সেই বিষয়ে তিনটি অপশন পান ওয়েব সংস্করণের ব্যবহারকারীরা। স্ক্রিনের উপরে ডান পাশের সেটিংস থেকে ওই অপশনগুলো অ্যাক্সেস করা যাবে। ‘ডিফল্ট’ ঠিক করা থাকলে মেইলের সঙ্গে ফাঁকা জায়গা থাকবে অনেকটা, মেইল হেডারের নিজেই থাকে অ্যাটাচমেন্ট প্রিভিউ সুবিধা।

কনফিডেনশিয়াল মোড

এই মোডটিতে পাঠানো ইমেইল কে কপি করতে পারবেন বা কে ডাউনলোড করতে পারবেন, সেই বিষয়টি ঠিক করে দিতে পারবেন প্রেরক। এমনকি ‘এক্সপায়রেশন টাইম’ও নির্দিষ্ট করে দেয়া যাবে।

শিডিউল সেন্ড

জিমেইল সর্বশেষ যোগ হওয়া ফিচারগুলোর একটি হচ্ছে ‘শিডিউল সেন্ড’। এই ফিচারটি ব্যবহার করে আগেভাগেই মেইল লিখে রেখে নিজের পছন্দ মতো পাঠানোর সময় ঠিক করে রাখতে পারবেন ব্যবহারকারী। এতে করে নির্দিষ্ট সময়ে পাঠানোর সমস্যা হতে মুক্তি পাবে ব্যবহারকারী।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ