মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ২২:১১
ব্রেকিং নিউজ

গুগলের ভয়েস অ্যাসিস্টেন্টে বঙ্গবন্ধুর তথ্য

গুগলের ভয়েস অ্যাসিস্টেন্টে বঙ্গবন্ধুর তথ্য

উত্তরণবার্তা ডেস্ক : স্মার্টফোন ও ইন্টারনেট নির্ভর এই যুগে পৃথিবীব্যাপি মোবাইল সার্চের ২০ ভাগ এবং মোট সার্চের প্রায় ১০ ভাগ হয় ভয়েস এসিট্যান্টের ব্যবহারের মাধ্যমে। যার সংখ্যা দিনকে দিন বেড়েই চলেছে। আর সেই বিষয়টি মাথায় রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী স্মরণীয় করে রাখতে গুগলের ভয়েস অ্যাসিস্টেন্টে "টক টু বঙ্গবন্ধু হান্ড্রেড" শীর্ষক বঙ্গবন্ধুর তথ্যনির্ভর একটি টুল তৈরি করেছে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি ভিত্তিক সেবাদাতা ও গবেষণাধর্মী প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব।
 
বঙ্গবন্ধুর জীবন এবং কর্মসহ বঙ্গবন্ধুকে নিয়ে সব তথ্য খুঁজে এক জায়গায় জড়ো করবে এবং ইন্টারেক্টিভ ভয়েস এর মাধ্যমে ব্যবহারকারীর সাথে কথপোকথন করবে এই ভয়েস অ্যাসিস্ট্যান্ট টুলটি। ব্যবহারকারীও কথা বলেই এই ভয়েস অ্যাসিসটেন্টকে ব্যবহার করতে পারবেন । এই বিষয়ে প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফ নিজামী ইত্তেফাক অনলাইনকে বলেন, ২০২০ সালে চালু হওয়া এই "টক টু বঙ্গবন্ধু হান্ড্রেড" ভয়েস অ্যাসিসটেন্টে টুলটি এখন পর্যন্ত প্রায় ১ লাখ ১৩ হাজার ইউজার ব্যবহার করেছেন। যা গুগলের পরিসংখ্যান মতে নতুন ভয়েস টুল হিসেবে এই সংখ্যাটি বেশ বড়।
তিনি আরও বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার এই টুলটি ব্যবহার করে সহজেই বঙ্গবন্ধু সম্পর্কে জানা যাবে। একইসাথে এখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শোনা যাবে । পরিচয় হওয়া যাবে বঙ্গবন্ধুর স্বাক্ষর এর সাথে। এছাড়াও বঙ্গবন্ধুর জীবনের উপর যাবে কুইজে অংশ নেয়া যাবে। আরিফ জানান, দেশীয় তরুনদের তৈরি দোস্ত এআই (DOST.AI ) নামের কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স - এআই) সম্পন্ন একটি এআই ইঞ্জিন ব্যবহার করে এই টুলটি তৈরি করা হয়েছে। এটি গুগল অ্যাসিস্ট্যান্ট ফোন, অ্যান্ড্রয়েড, আইওএস এবং গুগল হোম ডিভাইসে ব্যবহার করা যাবে। টুলটি আলেক্সা এবং মাইক্রোসফট কর্টানাতে খুব শীঘ্রই পাওয়া যাবে বলেও উল্লেখ করেন তিনি। এই ভয়েস অ্যাসিস্ট্যান্ট টুলটি ব্যবহার করতে হলে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হলে কেবল – ‘ওকে গুগল, টক টু বঙ্গবন্ধু হান্ড্রেড’ বললেই গুগল- এ একটিভ হয়ে যাবে টুলটি।
উত্তরণবার্তা/এআর
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ