মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:২৬
ব্রেকিং নিউজ

অ্যাপলের নতুন পণ্য উন্মোচন

অ্যাপলের নতুন পণ্য উন্মোচন

উত্তরণ বার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল বছর শেষে নতুন ৩ ম্যাক পণ্য নিয়ে হাজির হয়েছে। এ তিন পণ্য হল- ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো ও ম্যাক মিনি। চলতি বছরে এ নিয়ে তৃতীয় পণ্য উন্মোচন অনুষ্ঠান করল প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। ইতোমধ্যে ম্যাক পণ্যগুলোর প্রি-অর্ডার শুরু হয়েছে; পণ্যগুলো পাওয়া যাবে ১৭ নভেম্বর থেকে। ম্যাক ওএস ‘বিগ সার’ ডাউনলোড করা যাবে ১২ নভেম্বর থেকে।
 
ম্যাক মিনি
 
ম্যাক ছোট্ট কম্প্যাক্ট কম্পিউটারটি আগের সংস্করণের চেয়ে ৩ গুণ বেশি দ্রুত গতির হবে। এতে থাকবে বিল্ট ইন স্পিকার, ওয়াইফাই ৬ কানেক্টিভিটি, থান্ডারবোল্ট ইউএসবি ৪ পোর্ট, এইচডিএমআই ২.০ ও হেডফোন জ্যাক। এর সঙ্গে থাকবে এম১ প্রসেসর। ম্যাক মিনির দাম ধরা হয়েছে ৬৯৯ ডলার।
 
ম্যাকবুক এয়ার
 
ফ্যানবিহীন ম্যাকবুক এয়ারে আছে ১৩.৩ ইঞ্চি ডিসপ্লে। র‌্যাম ১৬ জিবি ও স্টোরেজ ২ টেরাবাইট পর্যন্ত বাড়ান যাবে। ব্যাটারির ব্যাকআপ পাওয়া যাবে ১৮ ঘণ্টা পর্যন্ত। নতুন এম১ চিপসংবলিত ল্যাপটপটি আগের সংস্করণের চেয়ে ৯ গুণ বেশি গতিসম্পন্ন হবে। অ্যাপলের দাবি, গত এক বছরে বিক্রীত ৯৮ শতাংশ ল্যাপটপের চেয়ে এটি দ্রুত গতির। ম্যাকবুক এয়ারের দাম ধরা হয়েছে ৯৯৯ ডলার।
 
ম্যাকবুক প্রো
 
ম্যাকবুক প্রো’তে থাকবে ১৩.৩ ইঞ্চি ডিসপ্লে। ল্যাপটপটিতে ব্যাটারি ব্যাকআপ মিলবে ২০ ঘণ্টা। প্রোফেশনাল ভিডিও এডিটরদের কথা ভেবে তৈরি ম্যাকবুক প্রো’র ওজন ৩ পাউন্ড। এতে থাকবে ৩টি মাইক্রোফোন, এইচডি ক্যামেরা ও এম১ প্রসেসর। আগের ম্যাকবুক প্রো’র চেয়ে এর জিপিইউয়ের গতি হবে ৫ গুণ বেশি। এর দাম ধরা হয়েছে ১২৯৯ ডলার।
 
উত্তরণ বার্তা/এআর
 

  মন্তব্য করুন
     FACEBOOK