শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:৪৭
ব্রেকিং নিউজ

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়লেন সিরিয়ার অ্যাথলেট

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়লেন সিরিয়ার অ্যাথলেট

উত্তরণবার্তা ডেস্ক : অংশ নিয়েই টোকিও অলিম্পিকে ইতিহাস গড়লেন যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার এক টেবিল টেনিস তারকা। তার কীর্তিটি হলো- এবারের আসরের সবচেয়ে কম বয়সী প্রতিযোগী তিনি। তার নাম হেন্দ জাজা। বয়স মাত্র ১২ বছর। ইন্টারন্যাশনাল টেবিল টেনিস ফেডারেশন জানিয়েছে, হেন্দ জাজার জন্ম ২০০৯ সালের ১ জানুয়ারি। অর্থাৎ তার বর্তমান বয়স ১২ বছর ২০৫ দিন। টোকিওর আসরে বয়সের দিক থেকে তারপরে আছেন ব্রিটেনের ১৩ বছর বয়সী স্কেটবোর্ডার স্কাই ব্রাউন। অস্ট্রিয় প্রতিপক্ষ ৩৯ বছর বয়সী লিউ জিয়ার বিপক্ষে শনিবার ৪-০ ব্যবধানে হেরে প্রথম রাউন্ড থেকে বিদায় নেন জাজা। 
 
গৃহযুদ্ধের কারণে গত এক বছরে দেশের বাইরে খেলতে পেরেছেন মোটে ২-৩টি ম্যাচ। কিন্তু তাতে দমানো যায়নি তাকে। ২০২০ সালের ফেব্রুয়ারিতে জর্ডানের আম্মানে অনুষ্ঠেয় ওয়েস্টার্ন এশিয়া অলিম্পিক বাছাইপর্বের ফাইনালে লেবাননের মারিয়ানা সাহাকিয়ানকে ৪-৩ ব্যবধানে হারিয়ে টোকিও অলিম্পিকের মঞ্চে অংশগ্রহণ নিশ্চিত করেন জাজা। এর মাধ্যমে সিরিয়ার প্রথম টেবিল টেনিস খেলোয়াড় হিসেবে অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেন তিনি।
 
ক্রীড়া পরিবারে জন্ম হওয়ায় খেলাধুলার আঙিনায় পা পড়তে খুব বেশি দেরি হয়নি জাজার। মাত্র ৫ বছর বয়সেই টেবিল টেনিসে হাতেখড়ি হয় তার। একে তো নিজ দেশ সিরিয়ার যুদ্ধ বিধ্বস্ত পরিস্থিতি, সঙ্গে গত বছর থেকে শুরু হওয়া বৈশ্বিক মহামারি করোনাভাইরাস, সব মিলিয়ে জাজার স্বপ্নযাত্রায় ছিল প্রতিকূলতা।
উত্তরণবার্তা/সাব্বির

  মন্তব্য করুন
     FACEBOOK