বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০২:২৬
ব্রেকিং নিউজ

নিজস্ব সার্চ ইঞ্জিন আনছে অ্যাপল

নিজস্ব সার্চ ইঞ্জিন আনছে অ্যাপল

উত্তরণ বার্তা  তথ্যপ্রযুক্তি ডেস্ক : মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবার নিজস্ব সার্চ ইঞ্জিন প্রযুক্তি তৈরিতে নজর দিয়েছে। কারণ গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহারের জন্য প্রতি বছর ১ হাজার থেকে ১২০০ কোটি ডলার দেয় অ্যাপল। এতে গুগলের সঙ্গে সরাসরি সার্চ নিয়ে টক্কর দিতে হবে অ্যাপলকে। গুগল থেকে দূরে থাকার বিকল্প প্রস্তুতি অ্যাপল অনেক আগে থেকেই নিয়ে রেখেছে। এর অন্যতম কারণ হচ্ছে- বর্তমান বাজারে আধিপত্য ও অ্যাপলের মতো প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা নিয়ে মার্কিন নিয়ন্ত্রকদের তোপের মুখে রয়েছে সার্চ জায়ান্ট গুগল।

অ্যাপল তার নিজস্ব ওয়েবক্রলার অ্যাপলবট নিয়ে আসছে, যা ২০১৪ সালে প্রথম দেখা দিয়েছিল। সেটিকেই এখন পুনরুজ্জীবিত করতে যাচ্ছে অ্যাপল।
আইওএস-১৪’র হোম স্ক্রিনের সার্চ-এ তারা এবার গুগলের পরিবর্তে তাদের নিজস্ব ওয়েবসাইট চালু করতে যাচ্ছে বলে জানিয়েছে একটি সংবাদমাধ্যম। অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীদের আলাদা করে আর অন্য কোনো অ্যাপ খোলার প্রয়োজন পড়েনি। সরাসরি হোম স্ক্রিন থেকে সার্চসেবা নিতে পেরেছেন তারা।

বাজার বিশ্লেষকরা বলছেন, নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরিতে বিনিয়োগ করার পাশাপাশি কর্মী নিয়োগ করছে অ্যাপল। এরই মধ্যে গুগল সার্চ পাশ কাটিয়ে স্পটলাইট সার্চে সরাসরি ফল দেখাতে শুরু করেছে। অ্যাপলের পক্ষ থেকে অ্যাবাউট অ্যাপলবট হালনাগাদও করা হয়েছে, যাতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সংক্রান্ত বিষয়গুলো যুক্ত করা যায়।

উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ