সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৩:০৩
ব্রেকিং নিউজ

একাদশে দুই পরিবর্তন জায়গা হারালেন লিটন

একাদশে দুই পরিবর্তন  জায়গা হারালেন লিটন

উত্তরণ বার্তা ক্রীড়া ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি বাংলাদেশ। টানা দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে রেখেছে লাল সবুজের দল। এবার পালা ধবলধোলাইয়ের।
স্কোর: শ্রীলঙ্কা ২ ওভারে ১১/০ (পেরেরা ১৩*, গুনাথিলাকা ৬*)
ব্যর্থ লিটন হারালেন জায়গা
ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তে বন্দি লিটন দাস। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে ০ ও দ্বিতীয় ম্যাচে করেন ২৫ রান। এরপরই তিনি বাদ পড়েন একাদশ থেকে। দলে আসেন নাঈম শেখ। সর্বশেষ ৯ ম্যাচে লিটনের মাত্র একটি হাফসেঞ্চুরি। আর লিটন সর্বশেষ ৫  ওয়ানডেতে রান করেন ৬৫। সর্বোচ্চ ২৫।

একাদশে দুই পরিবর্তন
বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন ঘটেছে। জায়গা হারিয়েছেন লিটন দাস। তার পরিবর্তে এসেছেন নাঈম শেখ।  আর মাথায় আঘাত পাওয়া সাইফউদ্দিনের পরিবর্তে খেলছেন তাসকিন আহমেদ।

বাংলাদেশ: তামিম ইকবাল, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা দলে বড় পরিবর্তন

চার পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। বাদ পড়েছেন, লাকশান সান্দাকান, ইসিরু উদানা, আশেন বান্দারা, দাসুন শানাকা। অভিষেক হচ্ছে তিনজন ক্রিকেটারের। তারা হলেন রামেশ মেন্ডিস, চামিকা করুণারত্নে বিনুরা ফারনান্দো।

শ্রীলঙ্কা: কুশল পেরেরা (অধিনায়ক), কুশল মেন্ডিস, নিরোশান ডিকভেলা (উইকেটরক্ষক), দানুশকা গুনাথিকালাকা, ধনঞ্জয় ডি সিলভা, পাথুম নিশাঙ্কা, রামেশ মেন্ডিস, চামিকা কারুণরত্নে, ভানিন্দু হাসারাঙ্গা, দুশমন্থ চামিরা ও বিনুরা ফার্নান্দো।

টস: টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ। সাড়ে ১২টায় টস হওয়ার কথা থাকলেও টস হয়েছে ১২টা ৪১ মিনিটে।

তৃতীয় ওয়ানডের টসে বিলম্ব

শুক্রবার মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুপুর ১টায় খেলাটি শুরু হচ্ছে। সাড়ে ১২টায় টস হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে হয়নি। হঠাৎ করে ঝড়ো বাতাস আসায় পিচ ঢেকে রাখা হয়েছিল কাভারে। এখন আস্তে আস্তে আবার সরানো হচ্ছে।

কী বলছে আবহাওয়া রিপোর্ট

মিরপুরের আকাশে এখন কালোমেঘ।  ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে দ্বিতীয় ম্যাচের মতো এই ম্যাচেও হানা দিতে পারে বৃষ্টি। আবহাওয়া পূর্বাভাসঅনুযায়ী দুপুর থেকে হালকা বৃষ্টির সঙ্গে থাকতে পারে ঝড়োবাতাস। তবে বিকেল থেক ধীরে ধীরে আকাশ পরিস্কার হওয়ার কথা বলা হয়েছে আবহাওয়া পূর্বাভাসে। অর্থ্যাৎ ম্যাচ পরিত্যক্ত হওয়ার মতো ঝড়-বৃষ্টির কোনো আভাস নেই। নিঃসন্দেহে স্বাগতিক শিবিরের জন্য স্বস্তির খবর।

সাকিবের নিজেকে ছাড়িয়ে যাওয়ার ম্যাচ

এই ম্যাচ সাকিব আল হাসানের জন্য হতে পারে নিজেকে ছাড়িয়ে যাওয়ার ম্যাচ। আরেকটি উইকেট পেলেই ছাড়িয়ে যাবেন মাশরাফি মুর্তজাকে। আর দুটি উইকেট পেলেই সবমিলিয়ে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে হবেন সর্বোচ্চ উইকেটের মালিক।

সুপার লিগের বদৌলতে সমান গুরুত্ব

শুধু সিরিজ জয়ের সাফল্যই প্রাপ্তি নয়, বাংলাদেশ উঠে এসেছে বিশ্বকাপ সুপার লিগের শীর্ষে। সর্বোচ্চ ৫০ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে। এই ম্যাচ জিতলে এগিয়ে যাবে আরও একধাপ। সিরিজ হিসেবে ম্যাচটির কোনও গুরুত্ব না থাকলেও সুপার লিগের বদৌলতে হেলা-ফেলা করার নয়।

তাইতো মাহমুদউল্লাহ রিয়াদ বলেছেন ম্যাচের গুরুত্বের কথা, ‘অবশ্যই প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। যেহেতু বিশ্বকাপে বাছাইয়ের একটা বিষয় থাকে, তো প্রতিটি ম্যাচই আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ এবং যেহেতু আরেকটা সুযোগ আছে ১০ পয়েন্ট পাওয়ার, তো কেন পেতে চাইবো না?’

নিজেদের সেরা পারফরম্যান্সটা দিতে চাওয়ার কথা জানান ‘সাইলেন্ট কিলার’ মাহমুদউল্লাহ, ‘আমি যা বললাম (গত দুই ম্যাচে) আমরা আমাদের সেরা পারফরম্যান্সটা করতে পারিনি। তো আমরা ওটাই দেওয়ার ও ম্যাচটা জিতে ১০ পয়েন্ট নেওয়ার চেষ্ট করবো।‘

আরেকটি ইতিহাসের হাতছানি
টানা দুই ম্যাচে জিতে প্রথমবারের মতো শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ড গড়ে বাংলাদেশ।  এবার পালা ১৫তম হোয়াইটওয়াশের। বাংলাদেশ এর আগে ১৪ বার কোনও প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে। এর মধ্যে নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজকে দুবার করে এই লজ্জা দেয় তারা। এছাড়া পাকিস্তান, জিম্বাবুয়ে, কেনিয়া, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে একবার করে হোয়াইটওয়াশ করার স্বাদ পেয়েছে বাংলাদেশ। ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে ঘরের মাঠে ১১টি দ্বিপাক্ষিক সিরিজ খেলে দশম জয় পেলো শ্রীলঙ্কার বিপক্ষে।
উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK