সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০১:৩৩
ব্রেকিং নিউজ

করোনা বিশ্বকে ডিজিটাল হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করিয়েছে’

করোনা বিশ্বকে ডিজিটাল হওয়ার প্রয়োজনীয়তা উপলব্ধি করিয়েছে’

উত্তরণ বার্তা  তথ্যপ্রযুক্তি  ডেস্ক : মহামারি করোনা বিশ্বকে ডিজিটাল হওয়ার সর্বোচ্চ প্রয়োজনীয়তার বিষয়টি উপলব্ধি করিয়েছে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

সোমবার (২ অক্টোবর) অনলাইনে আইটিইউ রিজিওনাল ডেভলপমেন্ট ফোরাম ফর এশিয়া- প্যাসিফিক রিজন-২০২০ লিডারশিপ ডায়ালগে ডিজিটাল বিকাশ এবং এসডিজির দিকে অগ্রগতি অর্জনে ক্রস-সেক্টরিয়াল সহযোগিতা বিষয়ক বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে ভানুয়াতুর প্রধানমন্ত্রীসহ মঙ্গোলিয়া, ভুটান, ইন্দোনেশিয়া, পাকিস্তান এবং এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। আইটিইউ’র এশিয়া প্যাসিফিক রিজনের আঞ্চলিক পরিচালক অসতকো ওকোডা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, বিদ্যমান ডিসরাপটিং উদ্ভাবন ইতোমধ্যে শারীরিক, ডিজিটাল এবং জৈবিক বিশ্বের মধ্যেকার সীমারেখা পাল্টে দিয়েছে। ৫জি ইন্টারনেট, ইন্টারনেট অফ থিংস, বিগডেটা, কৃত্রিম বুদ্ধিমত্তা,রোবোটিকস, সাইবার-ফিজিক্যাল সিস্টেমস, মেশিন লার্নিং, থ্রিডি- প্রিন্টিং, ন্যানো টেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়াারিং প্রযুক্তির উন্নয়ন চতুর্থ শিল্প বিপ্লবের সোপান। এজন্য সমন্বিত উদ্যোগে ডিসরাপটিং ডিজিটাল প্রযুক্তির উদ্ভাবন ও প্রয়োগে সঠিক পরিকল্পনা প্রয়োজন।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নের বিদ্যমান সংকট কাটিয়ে ওঠার জন্য ডিজিটাল রূপান্তরের সক্রিয় ভূমিকা এখন আগের চেয়ে বেশি অনুভূত হচ্ছে। বাংলাদেশই প্রথম দেশ যেখানে নিজেকে ২০২১ সালের স্বপ্নের সঙ্গে ডিজিটাল জাতি হিসেবে ঘোষণা করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার জন্য মহামারিতে বাংলাদেশের মানুষের জীবনকে আরও সহজ করে তুলেছে।

মন্ত্রী কোভিড-১৯ মহামারিকে বিশ্বের বহু দেশের জন্য এসডিজি অর্জনের জন্য চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে বলেন, ২০৩০ সালে বিশ্ব জনসংখ্যার ৬ শতাংশ চরম দারিদ্র্যের মধ্যে বসবাস করবে বলে যে ধারণাটি ছিল করোনা তা অনেকটাই পাল্টে দিচ্ছে। এর প্রভাবের কারণে অতিরিক্ত ৭১ মিলিয়ন মানুষ চরম দারিদ্র্যের মধ্যে থাকতে পারে। এদিক থেকে এসডিজি ১ এর অর্জন অবশ্যই চ্যালেঞ্জের মুখে পড়েছে।

মন্ত্রী গত ১১ বছরে বাংলাদেশের সফলতা তুলে ধরে বলেন, বাংলাদেশ উন্নয়নশীল দেশ থেকে মধ্যম আয়ের দেশে রূপান্তর লাভ করছে। বাংলাদেশ গত দশকে গড়ে অব্যাহতভাবে জিডিপি প্রবৃদ্ধি শতকরা ৭ ভাগেরও বেশী অর্জন করেছে। জিডিপির দিক থেকে বিশ্বের ৪২তম এবং ক্রয়ক্ষমতার সক্ষমতার দিক থেকে ৩১তম অর্থনৈতিক শক্তিশালী দেশ হিসেবে আবির্ভূত হয়েছে।

উত্তরণ বার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ