রবিবার, ০৭ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০২:০৩
ব্রেকিং নিউজ

গাজার খান ইউনিস ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা

গাজার খান ইউনিস ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা

উত্তরণবার্তা ডেস্ক : গাজার পূর্বাঞ্চলীয় দ্বিতীয় শহর খান ইউনিস ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা। দুই সপ্তাহ আগে এলাকাবাসীদের বাড়িঘর খালি করার নির্দেশ দেয় ইসরাইলি সেনাবাহিনী। নতুন করে আবারও সেখানে অভিযানের ঘোষণা দিয়েছে তেল আবিব। ফলে, কঠিন মানবিক সংকটে পড়েছে ফিলিস্তিনের আহত রোগীরা। টালমাটাল পরিস্থিতি দেখা দিয়েছে চিকিৎসা সেবায়।

ইসরাইলের খান ইউনিস ছাড়ার নির্দেশের পর আহত আলী আবু ইসলোহানকে ভর্তি করাতে কোন হাসপাতাল খুঁজে পাচ্ছেন না তার আত্মীয়-স্বজনরা। আলী আবু ইসলোহান নামের খান ইউনিসের এক বাসিন্দা জানান, মঙ্গলবার সন্ধ্যায় আমাদেরকে ইউরোপীয় হাসপাতাল খালি করতে বলা হয়। আমরা এখন নাসের হাসপাতালে এসেছি। তবে সেখানে উপচে পড়া ভিড়। আর জায়গা নেই এখানে।

ইসরাইলি হামলায় ইসলোহানের দুই পা ভেঙে গেছে। ইসরাইলি সেনাবাহিনী খান ইউনিস ছাড়ার নির্দেশ দেয়ার পর তাকে ইউরোপিয়ান হাসপাতাল থেকে নাসের হাসপাতালে আনা হয়েছিলো। তবে হাসপাতালটিতে কোন চিকিৎসা ব্যবস্থা না থাকায় এখন রাস্তায় জায়গা হয়েছে তার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মঙ্গলবার ইসরাইলের এই নির্দেশের পর গাজার ইউরোপিয়ান হাসপাতাল থেকে পালিয়ে যাচ্ছেন চিকিৎসক ও কর্মীরা। এর আগে ইসরাইলের নির্দেশের পর ইউরোপিয়ান হাসপাতালের রোগীদের খান ইউনিসের নাসের হাসপাতালে স্থানান্তর করা হয়।

নাসের হাসপাতালের একজন চিকিৎসক জানান, ইসরাইলি বাহিনী ইউরোপিয়ান হাসপাতালকে জানিয়েছে অঞ্চলটি তাদের অভিযানের মধ্যে পড়েছে।

ফাদি আল রাহেল নামের এক রোগী  বলেন, আমরা আহত, আমরাও তাদেরই মতো মানুষ। আমরা বাঁচতে চাই। তবে ৯ মাস পর ইসরাইলেরে এই নির্দেশ আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছে। আমার দুই পা নষ্ট হয়ে গেছে। তবুও বসার মতো কোনো চেয়ার নেই এখানে।

এই পরিস্থিতিতে ফিলিস্তিনিরা এখন আহত স্বজনদের নিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরছেন। অগ্রাধিকার ভিত্তিতে নিবিড় পরিচর্যা বিভাগ থেকে অন্য হাসপাতালে সরিয়ে নেয়া হচ্ছে রোগীদের। এছাড়া, গাড়িতে করে সরানো হচ্ছে চিকিৎসা সরঞ্জামও। অনেক রোগী এখনো হাসপাতালের বিছানায় বাইরে পড়ে আছেন। কারণ সব রোগীদের গাজার নাসের হাসপাতালে জায়গা দেয়া যায়নি।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK