শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ০৯:৪৪
ব্রেকিং নিউজ

মাংসের ২ পদ

মাংসের ২ পদ

উত্তরণবার্তা ডেস্ক  : ঈদের মৌসুমে এখন ঘরে ঘরে মাংস। রসনা বিলাসী বাঙালি এখন কোমর বেঁধে রান্নাঘরে নানা পদের আয়োজনে ব্যস্ত। সেই আয়োজনকে আরো বর্ণিল করতে রইলো ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টের মজাদার দুটি রেসিপি।

মেজবানের মাংস

উপকরণ :
২ কেজি গরুর গোশত (হাড় চর্বি কলিজাসহ), ২ কাপ পেঁয়াজ কুচি, ১/২ কাপ পেঁয়াজ বাটা, ২ টেবিল চামচ আদা বাটা,  ১/২ টেবিল চামচ রসুন বাটা, ৪ টেবিল চামচ মরিচ গুঁড়া, ১ এবং ১/২ টেবিল চামচ ধনিয়া গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ সরিষা বাটা, ১/২ চা চামচ পোস্তদানা বাটা, ২ টা তেজপাতা, ৪-৬ সবুজ মরিচ, লবণ স্বাদ অনুযায়ী, ১ কাপ তেল, ভাজা মশলা গুঁড়ার জন্য ১ টেবিল চামচ   জিরা, ৪ এলাচ, ৩  দারুচিনি, ১/৩ চা চামচ জয়ত্রী, ১/৩ চা চামচ মৌরি, ১/৩ চা চামচ মেথি, ১/৩ চা চামচ রাঁধুনি, ১/৩ চা চামচ কাবাবচিনি, ১/৪ জায়ফল।

প্রস্তুত প্রণালী
সব ভাজা মশলা গুঁড়ার উপকরণ আলাদাভাবে ভেজে একত্রে গুঁড়া করে নিন। মাংস ধুয়ে যে পাত্রে রান্না হবে সেই পাত্রে নিয়ে (ভাজা মসলা অর্ধেক, পেয়াজ কুচি ও কাঁচামরিচ বাদে) সব মসলা হাত দিয়ে খুব ভালো করে মাখিয়ে ১ ঘন্টা রাখতে হবে। এবার চুলায় তেলে দিয়ে পেঁয়াজের বেরেস্তা করে মাংস দিয়ে কষিয়ে নিন। মাংস কষানো হলে পরিমাণমত গরম পানি দিয়ে মাংস রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে এলে কাঁচামরিচ ও বাকি অর্ধেক গরম মসলা দিয়ে অল্প আঁচে ১৫ থেকে ২০ মিনিট রেখে নামিয়ে নিন। হয়ে গেল মেজবানের গোশত।  মেজবানের গোশত সেদ্ধ চালের সাদা ভাত দিয়ে খাওয়া হয়।

কাটা মাসালা মাংস  

উপকরণ :
১ কেজি মাংস টুকরো করা, ২ কাপ পেঁয়াজ কুচি, ১ টেবিল চামচ রসুন কুচি, ১ টেবিল চামচ আদা কুচি, ১ চা চামচ ধনিয়া গুড়া, ১/২ চা চামচ মরিচ গুড়া, ৬-৭ টি শুকনা মরিচ, ১ চা চামচ হলুদ গুড়া, ১ চা চামচ জিরা গুড়া, লবণ পরিমাণ মত, ১ কাপ সয়াবিন তেল, ৪-৫ টি এলাচ, ৪-৫ টি দারচিনি, ৪-৫ টি লবঙ্গ, ২-৩ টি তেজপাতা, ১/২ কাপ টক দই, ১/২ চা চামচ চিনি।

প্রস্তুত প্রণালী :
চিনি বাদ দিয়ে সমস্ত উপকরণ মিশিয়ে নিন। এখন ৩০ মিনিট মেরিনেট করে একটি গরম সসপ্যানে মিশ্রণটি ঢেলে দিন এবং উচ্চ তাপে ২০ মিনিট রান্না করুন। রান্নার সময় বার বার নাড়তে থাকুন। যখন পানি শুকিয়ে যাবে এবং তেল ওপরে উঠে আসবে তখন আরও ২ কাপ পানি যোগ করুন। নাড়ুন এবং ৪০ মিনিটের জন্য অল্প আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন। বার বার নেড়ে দিন। এবার চুলা থেকে নামিয়ে ওপরে চিনি ছিটিয়ে পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK