শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১৬:৩৭

জমজমাট মশলার বাজার

জমজমাট মশলার বাজার

উত্তরণবার্তা প্রতিবেদক : কোরবানির ঈদের তিনদিন আগে জমজমাট হয়ে উঠেছে মশলার বাজার, তবে চাহিদা বাড়ায় বিক্রেতারা দামও বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ ক্রেতাদের।

বাজার ঘুরে দেখা গেছে, কোরবানির ঈদের আগে প্রতিদিনই বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। বেড়েছে মসলা জাতীয় পণ্যের দামও।

গত এক বছরে রসুন, হলুদ ও এলাচির দাম বেড়েছে সবচেয়ে বেশি। এছাড়া অন্যান্য মসলার মধ্যে দারুচিনি, লবঙ্গ, ধনে, তেজপাতা, শুকনা মরিচ ও পেঁয়াজের দামও গত বছরের তুলনায় বাড়তি। সব মিলিয়ে অস্থির অবস্থা মসলার বাজারে।

রাজধানীর বিভিন্ন বাজারের মসলা পণ্যের খুচরা ও পাইকারি বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, দুই মাসের ব্যবধানে প্রায় দ্বিগুণ বেড়েছে এলাচির দাম। রমজানের আগেও স্বাভাবিক ছিল এলাচির দাম।

বর্তমানে খুচরা বাজারে এলাচি বিক্রি হচ্ছে ৩২০০ থেকে ৪৪০০ টাকায়। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ- টিসিবি’র হিসেবে গত বছর এলাচির দাম ছিল ১৬০০ থেকে ২৮০০ টাকা। এক বছরে বেড়েছে প্রায় ৬৪ শতাংশ।

আগামী সোমবার অনুষ্ঠিত হবে ইদুল আযহা। কোরবানির পশু জবাইয়ের কারণে ঈদের আগে মশলার চাহিদা বেড়ে যায় ব্যাপকভাবে।

রাজধানীর বিভিন্ন বাজারে দারুচিনি ৫০০ থেকে ৫৫০ টাকা, জিরা ৮০০ থেকে ৯০০ টাকা, এলাচ প্রকারভেদে ৩২০০ থেকে ৪০০০ টাকা, সাদা গোলমরিচ ১৪০০ টাকা, কালো গোলমরিচ ৯০০ থেকে ১ হাজার টাকা, লবঙ্গ ১৬০০ থেকে ১৬৫০ টাকা ও তেজপাতা ১৩০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK