বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১৬:০০

গরমে খাবার নষ্ট হওয়া এড়ানোর সহজ উপায়

গরমে খাবার নষ্ট হওয়া এড়ানোর সহজ উপায়

উত্তরণবার্তা প্রতিবেদক : বেশ কিছুদিন ধরে আকাশ মেঘলা থাকলেও গরম অনুভূতি হচ্ছে বেশি। তার মধ্যে যদি বিদ্যুৎ চলে যায়, তাহলে গরমের মাত্রা বেড়ে যায় দ্বিগুণ। আর এই অতিরিক্ত গরমে নষ্ট হতে পারে আপনার তৈরি করা খাবার।

এই গরমে রান্না করা খাবার থেকে শুরু করে যেকোনো ধরনের খাবার সংরক্ষণ না করলেই নষ্ট হওয়ার সুযোগ থাকে দ্রুত। তবে কিছু উপায় অবলম্বন করলে তা এড়ানো সম্ভব। কি কৌশল মানলে গরমেও খাবার ভালো থাকবে- এ নিয়ে কথা বলেন রন্ধনশিল্পী রুবাইদা রাখী। দিয়েছেন গরমের দিনে খাবার ভালো রাখার কিছু টিপস।

গরমে খাবার ভালো রাখতে টিপস:

১. রান্না করা খাবার একদম পুরোপুরি ঠান্ডা করে তবে ফ্রিজে রাখবেন। গরম খাবার ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যায়।

২. রান্না করা খাবার সার্ভিং এর সময় কাচের পাত্র বা পাইরেক্স কিংবা কাসা বা তামা ব্যবহারের চেষ্টা করুন। প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম যতটুকু পারা যায় এড়িয়ে চলুন।

৩. কাচা সবজি বাজার থেকে এনে কেটে ভালো করে ধুয়ে তারপর পানি ঝরিয়ে সংরক্ষণ করুন। কাঁচামরিচের বোঁটা ফেলে কাগজে মুড়িয়ে ফ্রিজে রাখলে অনেকদিন ভালো থাকবে গরমে।

৪. ফল কাটার পর বাকি অংশ ভালো করে প্লাস্টিক রেপিং এ মুড়িয়ে ফ্রিজে রাখুন অথবা বাটিতে রেপিং উপরে কভার করে ফ্রিজে রাখলে কিছু ঘণ্টা ভালো থাকবে।

৫. আদা রসুন বাটা করার পর একটু কাঁচা লবণ মিশিয়ে রাখলে অনেকদিন ভালো থাকে।

৬. সব ধরনের খাবার ফ্রোজেন করার সময় বা সংরক্ষণের সময় ভালোভাবে ঢাকনা দিয়ে পাত্রের মুখ বন্ধ করে ফ্রিজে রাখবেন। এতে খাবারের গুণ গন্ধ আর মান বজায় থাকবে।

৭. চেষ্টা করবেন এই গরমে যতটুকু প্রয়োজন ততটুকু রান্না করতে, ততটুকু খাবার নিতে। প্রয়োজনের বেশি খাবার নষ্ট হয় আর এটা খাবারের এক ধরনের অপচয়, যতটা পারা যায় প্রয়োজনের বেশি খাবার বের করবেন না, রান্নাও করবেন না।

৮. রান্না করা গরম খাবার বাটিতে রাখার পর পুরোপুরি না ঢেকে কিছুটা বাতাসে শুরুতে অর্ধেক ঢেকে একটু ঠান্ডা করে নেবেন। তাহলে কয়েক ঘণ্টা ভালো থাকবে।

৯. মাছ বাজার থেকে এনে কেটে ধুয়ে রক্ত ঝরিয়ে একটু হলুদ মাখিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন। ভালো থাকবে।

১০. মাছ মাংস ফ্রাই বা একটু ডিফারেন্ট আইটেম এগুলোতে সামান্য সিরকা বা ভিনেগার ব্যবহার করুন তাহলে খাবার ভালো থাকবে।

১১. খাবার নষ্ট হয়ে গেছে বুঝলে সেটা অন্য খাবারের সঙ্গে এক পাত্রে রাখবেন না।

১২. গরমে রান্নার সময় চুলার তাপ কমিয়ে রান্না করুন। শরীর এবং রান্না দুটোই ভালোভাবে হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK