বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
ঢাকা সময়: ১৬:০৬

অবিশ্বাস্য হার পাকিস্তানের, সুপার এইট নিয়ে শঙ্কা

অবিশ্বাস্য হার পাকিস্তানের, সুপার এইট নিয়ে শঙ্কা

উত্তরণবার্তা ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই ম্যাচে হারলো পাকিস্তান। প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে আর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে অবিশ্বাস্যভাবে হেরে গেল বাবর আজমের দল। তাতে এই গ্রুপ থেকে সুপার এইটে যাওয়া নিয়ে শঙ্কায় পড়েছে পাকিস্তান।

পাকিস্তানের সামনে টার্গেট ছিল মাত্র ১২০ রানের। তাই অনেকে মনে করেছিল অনায়াসেই জয় পাবে পাকিস্তান। তবে ভারতীয় বোলারদের আঁটসাঁট বোলিংয়ে এই অল্প রানের মধ্যে পাকিস্তানকে আটকে দিয়েছে রোহিত শর্মার দল। দুর্দান্ত এক ম্যাচে পাকিস্তানকে ৬ রানে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে ভারত।

৯ জুন রোববার নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান পাক অধিনায়ক বাবর আজম। ব্যাট করতে নেমে পাক পেসারদের বোলিং তোপে ১৯ ওভারে মাত্র ১১৯ রানে গুটিয়ে যায় ভারত।

দলের পক্ষে রিশভ পন্থ করেন সর্বোচ্চ ৩১ বলে ৪২ রান। এছাড়া অক্ষর প্যাটেল করেন ১৮ বলে ২০ রান। পাকিস্তানের পক্ষে নাসিম শাহ ও হ্যারিস রউফ নেন ৩টি করে উইকেট। এছাড়া আমির নিয়েছেন ২টি উইকেট।   

১২০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সাবধানী শুরু করেন দুই পাক ওপেনার। বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তবে দলীয় ২৬ রানে ১০ বলে ১৩ রান করে আউট হন বাবর।

পাক অধিনায়কের বিদায়ের পর ক্রিজে আসা উসমানকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন রিজওয়ান। ধীরগতিতে রানের চাকা সচল রাখে এই দুই ব্যাটার। তবে দলীয় ৫৭ রানে উসমানকে আউট করে ভারতকে ম্যাচে ফেরার স্বপ্ন দেখান অক্ষর প্যাটেল। ১৫ বলে ১৩ রান করে সাজঘরে ফিরে যান উসমান।

এরপর ২৯ রানের মধ্যে পাকিস্তানের তিন উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরে ভারত। ফকর জামান ৮ বলে ১৩, রিজওয়ান ৪৪ বলে ৩১ ও শাদাব খান ৭ বলে ৪ রান করে আউট হন।

এরপর ইফতিখার আহমেদকে সঙ্গে নিয়ে লড়াই চলিয়ে যাওয়ার চেষ্টা করেন ইমাদ ওয়াসিম। তবে দলীয় ১০২ রানে ৯ বলে ৫ রান করে আউট হন ইফতিখার।

শেষ দিকে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৩ রান করতে সক্ষম হয় পাকিস্তান। ৬ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে ভারত।

ভারতের পক্ষে জসপ্রীত বুমরাহ ৩টি ও হার্দিক পান্ডিয়া নেন ২টি উইকেট।

এই জয়ে গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত। পাকিস্তান আর আয়ারল্যান্ডকে হারিয়ে রোহিতের দলের চার পয়েন্ট। পয়েন্ট তালিকার দুইয়ে থাকা যুক্তরাষ্ট্রেরও চার পয়েন্ট। তারাও পাকিস্তানকে হারিয়েছে। সেই সাথে নিজেদের প্রথম ম্যাচে কানাডাকেও তুলোধুনো করে। দুই ম্যাচে এক জয় পাওয়া কানাডা আছে পয়েন্ট টেবিলের তিনে।

চারে আছে টানা দুই ম্যাচ হারা পাকিস্তান। পাঁচে রয়েছে টানা দুই ম্যাচ হারা আয়ারল্যান্ড।

বাকি দুই ম্যাচ যুক্তরাষ্ট্র আর কানাডাকে রোহিতের দল কোনো অঘটন না ঘটলে সহজেই হারিয়ে দেবে। আবার যুক্তরাষ্ট্রও আইরিশদের হারিয়ে দিতে পারে। ফলে তিন জয় নিয়ে তারা হবে সুপার এইটে এই গ্রুপ থেকে যাওয়া দ্বিতীয় দল।

আবার যুক্তরাষ্ট্র টানা দুই ম্যাচে হারলেও পাকিস্তানের সুযোগ থাকবে কম। কারণ পাকিস্তান বড় ব্যবধানে না জিতলে রান রেটের জোরে মার্কিনিরাই যাবে পরের রাউন্ডে।

সবমিলিয়ে বাড়ি ফেরার বিমানে এক পা দিয়েই রেখেছে পাকিস্তান!
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK