বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৬:২৫

কান চলচ্চিত্র উৎসব শুরু

কান চলচ্চিত্র উৎসব  শুরু

উত্তরণবার্তা ডেস্ক  :  এক বছর অপেক্ষা শেষে ১৪ মে শুরু হয়েছে বিশ্বসিনেমার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ‘কান চলচ্চিত্র উৎব-২০২৪’। এ উৎসবের জন্য সিনেমাপ্রেমীরা মুখিয়ে থাকেন। এবার বসেছে এর ৭৭তম আসর।

জমকালো এ উৎসবকে ঘিরে ফ্রান্সের কান সৈকত যেন নতুন প্রাণের সঞ্চার করেছে। এ আসর ১২ দিন ধরে চলবে। ২৫ মে এর পর্দা নামবে। প্রতিবারের মতো এবারও লালগালিচায় আলো ছড়াবেন হলিউড-বলিউডসহ বিশ্বের খ্যাতিমান ও জনপ্রিয় তারকারা।

জানা গেছে, ‘ফুরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’ সিনেমার উদ্বোধনী প্রদর্শনীতে ক্রিস হেমসওয়ার্থ থাকছেন। কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় হলিউড তারকা মেরিল স্ট্রিপের হাতে ‘পাম ডি অর’ সম্মাননা তুলে দেয়া হবে।

এবারের কান উৎসবে ২ হাজারের বেশি সিনেমা জমা পড়েছে বলে জানা গেছে। এ থেকে মূল প্রতিযোগিতা স্বর্ণপাম বিভাগে ১৯টি সিনেমা জায়গা করে নিয়েছে।

এ বছরের উৎসবে দীর্ঘ ৩০ বছর পরে স্বর্ণপাম পুরস্কারের জন্য ভারতের সিনেমা ‘অল উই ইমাজিন আস লাইট’ লড়ার সুযোগ পেয়েছে। মুম্বাইয়ের দুই নার্সকে নিয়ে এ সিনেমার কাহিনি গড়ে উঠেছে। এটি পায়েল কাপাডিয়া নির্মাণ করেছেন।

অন্যদিকে ব্রিটিশ-ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সন্ধ্যা সুরির সিনেমা ‘সন্তোষ’ উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে। সিনেমা ২টির নির্মাতা ২ জন নারী। এর আগে ভারত থেকে একসঙ্গে শুধু নারী নির্মাতার সিনেমা মনোনয়ন পাননি বলে জানা গেছে।

কানের ৭৭তম আসরে জায়গা করে নিয়েছে চীনের সিনেমাও। মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে নির্মাতা ঝাঁ জং কে পরিচালিত ‘কট বাই টাইড’।

কান উৎসবে এবার আসবেন দুই বারের অস্কার বিজয়ী তারকা এমা স্টোন। তিনি ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ সিনেমাটি নিয়ে কান উৎসবে হাজির হবেন তিনি। এ সিনেমাটি উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়াই করবে শোনা যাচ্ছে।

এবারের কান চলচ্চিত্র উৎসবে অতিথির তালিকায় কেট ব্ল্যানচেট, উমা থারম্যান, জর্জ মিলার, ডেমি মুর ও ইন্ডিয়ানা জোন্স খ্যাত জর্জ লুকাসসহ তারকারা রয়েছেন বলে বিভিন্ন সংবাদ সূত্র বলছে।

কান উৎসবে প্রতি বছর ভারতীয় তারকারা উপস্থিত হয়ে আলোচনায় থাকেন। এবারও এর ব্যতিক্রম হবে না। বলিউড তারকা ঐশ্বরিয়া রাই বচ্চন এবং অদিতি রাও হায়দারি বিশ্বখ্যাত প্রসাধনী ব্র্যান্ড ল’রিয়ালের শুভেচ্ছাদূত হিসেবে লালগালিচায় হাঁটবেন জানা গেছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK