মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৩:৪১
ব্রেকিং নিউজ

ফিলিস্তিনিদের জোরপূর্বক স্থানান্তরের বিরোধি যুক্তরাষ্ট্র:মিশরকে ব্লিঙ্কেন

ফিলিস্তিনিদের জোরপূর্বক স্থানান্তরের বিরোধি যুক্তরাষ্ট্র:মিশরকে ব্লিঙ্কেন

উত্তরণবার্তা ডেস্ক :  ইসরায়েল রাফাহ সীমান্ত ক্রসিং দখল করার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন বৃহস্পতিবার মিশরের পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, যুক্তরাষ্ট্র গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক স্থানান্তরের বিরোধিতা করে।
মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌকরির সাথে টেলিফোনে প্রেসিডেন্ট জো বাইডেনের বক্তব্য পুনরুল্লেখ করে ব্লিঙ্কেন বলেন, জো বাইডেনের ‘স্পষ্ট অবস্থান রাফাহতে একটি বড় সামরিক অভিযান এবং গাজা থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করার ইসরায়েলি পদক্ষেপ যুক্তরাষ্ট্র সমর্থন করে না।’ পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এ কথা বলেছেন। মিলার বলেছেন, ব্লিঙ্কেন ‘রাফাহ ক্রসিং পুনরায় চালু করার জন্য এবং অবিলম্বে প্রয়োজনীয় মানবিক সহায়তার অব্যাহত প্রবাহের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন ব্যক্ত করেছেন।’
ব্যাপক জন ঘনত্বের রাফাহ শহরে ভয়ঙ্কর স্থল অভিযানের হুমকি দিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার ঘোষণা করেছেন, ইসরায়েল রাফাহ ক্রসিংয়ে তার পতাকা উত্তোলন করেছে। হামাসের কাছ থেকে মিশরে প্রাথমিক সীমান্ত চৌকি  দখল করেছে।
অর্ধ বছরের যুদ্ধের পর ১৪ লাখের বেশি ফিলিস্তিনি রাফাহতে আশ্রয় নিয়েছে এবং ইসরায়েল শহরটির পূর্ব দিক থেকে সরে যাওয়ার আদেশ জারি করেছে। অনেক ডানপন্থী ইসরায়েলি হামাস শাসিত গাজা থেকে ফিলিস্তিনিদের স্থানান্তরিত করার বিষয় নিয়ে পরিকল্পনা করছে।
এই ধরনের সিদ্ধান্ত ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং সেই সাথে আরব দেশগুলোতে ক্ষোভের সৃষ্টি হবে। তারা ১৯৪৮ সালে ইসরায়েলের  সৃষ্টির পর উদ্বাস্তুদের উড্ডয়নের সাথে সামঞ্জস্য রেখে আরেকটি বড় বাস্তুচ্যুতির আশঙ্কা করছে।
ব্লিঙ্কেন তার আলোচনায় জিম্মিদের মুক্তির বিনিময়ে একটি অস্থায়ী যুদ্ধবিরতিতে মিশরের মধ্যস্থতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি এর আগে বলেছেন, আলোচনায় ব্যাপকভাবে জড়িত সিআইএ পরিচালক বিল বার্নস বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ফিরে এসেছেন।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK