মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০০:০২
ব্রেকিং নিউজ

যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত না করেই আলোচনা শেষ আবারো গাজায় ইসরায়েলের হামলা শুরু

যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত না করেই আলোচনা শেষ আবারো গাজায় ইসরায়েলের হামলা শুরু

উত্তরণবার্তা ডেস্ক : যুদ্ধ বিরতি চুক্তির মধ্যস্থতাকারীরা একটি দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত না করেই আলোচনা ছেড়ে দেয়ার পর ইসরায়েল শুক্রবার গাজা উপত্যকায় নতুন করে হামলা শুরু করেছে।
শুক্রবার ভোরে গাজা উপত্যকায় এএফপি’র সাংবাদিকরা মিশরের সাথে ভূখন্ডের দক্ষিণ সীমান্তে রাফাতে আর্টিলারি হামলা প্রত্যক্ষ করেছেন। প্রত্যক্ষদর্শীরা উত্তরে গাজা নগরীতে আরও বিমান হামলা ও লড়াইয়ের কথা জানিয়েছেন। খবর এএফপি’র।
মিশরীয় গোয়েন্দা-সংশ্লিষ্ট ‘আল-কাহেরা নিউজ’ জানায়, গাজা যুদ্ধবিরতির শর্তে পরোক্ষ আলোচনার মিশরীয় আয়োজকরা ‘দুই দিনের রাউন্ড’ হিসেবে বর্ণনা করার পর ইসরায়েলি ও হামাসের আলোচনাকারী দলগুলো বৃহস্পতিবার কায়রো ছেড়েছে।
গাজা উপত্যকার নিয়ন্ত্রক ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা যুদ্ধের সূত্রপাত ঘটানো হামাস বলেছে তাদের প্রতিনিধিদল ফিলিস্তিনি হামাস গোষ্ঠীর রাজনৈতিক নেতৃত্বের আবাসস্থল কাতারে চলে গেছে। তারা জানিয়েছে, মধ্যস্থতাকারীদের উন্থাপিত যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করেছে। গোষ্ঠীটি বলেছে, একটি ‘স্থায়ী যুদ্ধবিরতি’র’ লক্ষ্যে চুক্তিতে গাজা থেকে ইসরায়েলি বাহিনী প্রত্যাহার, যুদ্ধের কারণে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের প্রত্যাবর্তন ও ইসরায়েলে আটক ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তির  বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। একই সময়ে নেতানিয়াহুর কার্যালয় প্রস্তাবটিকে ‘ইসরায়েলের মূল দাবি থেকে অনেক দূরে’ বলে উল্লেখ করে। তবে সরকার এখনও কায়রোতে আলোচকদের পাঠাবে বলে জানিয়েছে।
ইসরায়েল দীর্ঘদিন ধরে একটি স্থায়ী যুদ্ধবিরতির ধারণার বিরোধীতা করে আসছে। তারা জোর দিয়ে বলেছে, অবশ্যই হামাসকে নির্মূল করার কাজ সম্পন্ন করতে হবে।

উত্তরণবার্তা/ডেল

  মন্তব্য করুন
     FACEBOOK