সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৭:০০
ব্রেকিং নিউজ

বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান ও আয়ারল্যান্ড

বিশ্বকাপ প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান ও আয়ারল্যান্ড

উত্তরণবার্তা ডেস্ক : আগামী মাসে অনুষ্ঠিতব্য  টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতির সিরিজ শুরু করছে পাকিস্তান ও আয়ারল্যান্ড। আগামীকাল থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে দু’দল। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে রয়েছে পাকিস্তান ও আয়ারল্যান্ড। এছাড়া দীর্ঘ ১৫ বছর পর টি-টোয়েন্টি ফরম্যাটে দেখা হচ্ছে দুই দলের। আয়ারল্যান্ডের ডাবলিনে বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে নামবে দু’দল।  
 
বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে মেগা ইভেন্টে খেলতে নামার আগে ৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান। এরমধ্যে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩টি ও ইংল্যান্ডের সাথে ৪টি। এই দুই সিরিজ দিয়েই বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল নির্বাচন করবে উপমহাদেশের দলটি। আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত ১৮ সদস্যের পাকিস্তান দলে ফিরেছেন দুই পেসার হারিস রউফ এবং হাসান আলি। গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার সময় কাঁধের ইনজুরিতে পড়ার পর থেকে জাতীয় দলের বাইরে ছিলেন হারিস। ইনজুরি ও অফ-ফর্মের কারনে ২০২২ সালের সেপ্টেম্বর থেকে পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়নি হাসানের। 
 
প্রথমবারের মত পাকিস্তান টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন স্পিন অলরাউন্ডার আগা সালমান। দেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলার অভিজ্ঞতা আছে তার। সিরিজ শুরুর আগে দলের অন্যতম সেরা পেসার মোহাম্মদ আমিরকে নিয়ে চিন্তায় আছে পাকিস্তান টিম ম্যানেজমেন্ট। ভিসা জটিলতায় এখনও দলের সাথে যোগ দিতে পারেননি তিনি। তাই আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শুরুতে অনিশ্চিত আমির। 
 
আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করতে চান পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, ‘বিশ্বকাপের তিন সপ্তাহ আগে আয়ারল্যান্ড বিপক্ষে সিরিজ খেলতে পারাটা দারুন ব্যাপার। এরপর ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ রয়েছে আমাদের। এই দু’টি সিরিজ দিয়ে ভালোভাবে প্রস্তুতির সেরা সুযোগ আমাদের সামনে।’
 
টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ গ্রুপে রয়েছে পাকিস্তান ও আয়ারল্যান্ড।  গ্রুপের অন্য তিনটি দল- কানাডা, ভারত ও স্বাগতিক যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজকে গুরুত্বপূর্ণ বলে মনে করছেন আয়ারল্যান্ড অধিনায়ক পল স্টার্লিং। তিনি বলেন, ‘বিশ্বকাপের আগে আমরা পাকিস্তানের বিপক্ষে ও ত্রিদেশীয় সিরিজ খেলবো। এরমধ্যে পাকিস্তানের বিপক্ষে সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারন পাকিস্তান বিশ্বের অন্যতম সেরা দল। বড় দলের বিপক্ষে খেললে, ভুলগুলো সহজে ফুটে উঠে। এছাড়া বিশ্বকাপের গ্রুপ পর্বে পাকিস্তানের  বিপক্ষে আমাদের ম্যাচ আছে।’
 
টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত একবার মুখোমুখি হয়েছে পাকিস্তান ও আয়ারল্যান্ড। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বের ঐ ম্যাচে পাকিস্তান ৩৯ রানে হারিয়েছিলো আইরিশদের। শেষ পর্যন্ত আসরের ট্রফি জিতেছিলো পাকিস্তান। ১০, ১২ এবং ১৪ মে ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ শেষে ২২ মে থেকে লিডসে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে পাকিস্তান। 
 
পাকিস্তান দল(সম্ভাব্য) : বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, হারিস রউফ, হাসান আলি, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ আমির, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ইরফান, নাসিম শাহ, সাইম আইয়ুব, আগা সালমান, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, উসমান খান। 
 
আয়ারল্যান্ড দল(সম্ভাব্য) : পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, অ্যান্ড্র বলবির্নি, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, ব্যারি ম্যাকার্থি, নিল রক, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট, ক্রেগ ইয়ং।
উত্তরণবার্তা/এসএ
 
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK