সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০৩:১৬
ব্রেকিং নিউজ

নতুন তদন্তের মুখে বোয়িং

নতুন তদন্তের মুখে বোয়িং

উত্তরণবার্তা ডেস্ক : মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের অনিয়ম নিয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের এয়ার সেফটি কর্তৃপক্ষ ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। গত সোমবার এফএএ জানায়, বোয়িংয়ের কর্মীরা কোনো ভুয়া তথ্য রেকর্ড করেছে কি না তা খতিয়ে দেখা হবে।

সম্প্রতি বোয়িংয়ের একজন কর্মী ৭৮৭ ড্রিমলাইনার বিমান তৈরির প্রক্রিয়ায় ‘অনিয়ম’ দেখার পর বিষয়টি তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানান। এরপর ৭৮৭ প্রকল্পের প্রধান স্কট স্টকার কর্মীদের এক ই-মেইলে জানান, অনিয়মের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হয়েছে।

এ ছাড়া তিনি বলেন, বিমান তৈরির সময় যে পরীক্ষাগুলো করা প্রয়োজন তার মধ্যে কিছু পরীক্ষা না করেই সব পরীক্ষা করা হয়েছে বলে কয়েকজন কর্মী রেকর্ডবুকে লিখে রেখেছেন। এই বিষয়টি এফএএকে জানানো হয়েছে বলেও জানান স্টকার। এর পরই সোমবার এফএএ জানায়, তারা বোয়িংয়ে এমন অনিয়ম নিয়ে তদন্ত শুরু করেছে।

গত জানুয়ারিতে আলাস্কা এয়ারলাইনসের একটি বোয়িং ৭৩৭ ম্যাক্স-৯ বিমান ১৬ হাজার ফুট ওপরে থাকার সময় এটির এক্সিট দরজার সিল খুলে গিয়েছিল। আর গত মাসে ডেল্টা এয়ারলাইনসের একটি বোয়িং বিমান নিউ ইয়র্ক থেকে ওড়ার কিছুক্ষণ পর তার ইমার্জেন্সি এক্সিট স্লাইড খুলে গিয়েছিল।

মহাকাশেও সংকটে বোয়িং

এবার মহাকাশযাত্রার স্বপ্নপূরণ করতে গিয়েও সংকটে পড়েছে বোয়িং। বোয়িংয়ের স্টারলাইনার নামের একটি মহাকাশযানের গত সোমবার ক্রু নিয়ে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাওয়ার কথা ছিল। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, নিরাপত্তাজনিত কারণে উড্ডয়নের দুই ঘণ্টা আগে বাতিল করা হয় ওই মহাকাশযাত্রা।

ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরাল থেকে যাত্রা করার কথা ছিল বোয়িংয়ের স্টারলাইনারের। তাতে বসা ছিলেন দুই মহাকাশচারী বুচ উইলমোর ও সুনি উইলিয়ামস। কিন্তু নিরাপত্তাজনিত কারণে বাতিল করা হয় যাত্রা। বলা হয়, অক্সিজেনের যন্ত্রে সাময়িক সমস্যা দেখা দিয়েছে।
সূত্র:  ডয়চে ভেলে, বিবিসি
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK