শনিবার, ১৮ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ০১:১২
ব্রেকিং নিউজ

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল বানাচ্ছে দুবাই

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল বানাচ্ছে দুবাই

উত্তরণবার্তা ডেস্ক : বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনালের নির্মাণকাজ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতে। দুবাইয়ের আল মাকতুম ইন্টারন্যাশনাল বিমানবন্দরে এ টার্মিনাল নির্মাণ করা হচ্ছে।

দুবাইয়ের আমির এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম রবিবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের এক পোস্টে এ তথ্য জানিয়েছেন। দুবাইয়ের আমির বলেন, ‘আজ আমরা আল মাকতুম বিমানবন্দরের যাত্রী টার্মিনালের নকশার অনুমোদন দিয়েছি। দুবাই এভিয়েশন করপোরেশনের স্ট্র্যাটেজির অংশ হিসেবে ১ লাখ ২৮ হাজার কোটি দিরহামে (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ ২৯ হাজার কোটি টাকা) ব্যয়ে বিমানবন্দরটি তৈরি করা হচ্ছে।’

বর্তমান দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দরগুলোর মধ্যে একটি; কিন্তু নির্মিতব্য এই টার্মিনালটি দুবাই বিমানবন্দরের আকারের চেয়ে পাঁচ গুণ বড় হবে।

টার্মিনালটির নির্মাণ শেষে অপারেশন শুরু হওয়ার পর প্রথম পর্যায়ে প্রতি বছর ১৫ কোটি যাত্রীকে পরিষেবা দিতে পারবে আল মাকতুম ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। পরবর্তী ১০ বছরে এই সক্ষমতা ২৬ কোটিতে উন্নীত করা হবে।  প্রকল্পের সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছেন, পুরোদমে চালু হলে আল মাকতুম বিমানবন্দরে একই সময়ে ৪০০ উড়োজাহাজ অনায়াসে উড্ডয়ন-অবতরণ করতে পারবে। ফ্লাইট পরিচালনা নির্বিঘ্ন রাখতে আল মাকতুম বিমানবন্দরে থাকবে পাঁচটি রানওয়ে। টার্মিনাল ও বিমানবন্দরের কার্যক্রম পরিচালনার জন্য অনুসরণ করা হবে অত্যাধুনিক বিভিন্ন এভিয়েশন প্রযুক্তি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK