শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১৫:৫৬
ব্রেকিং নিউজ

আগামী বছর ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায়

আগামী বছর ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায়

উত্তরণবার্তা প্রতিবেদক : ৯ মে শুরু হচ্ছে হজ ফ্লাইট। চলবে ১০ জুন পর্যন্ত। ২৯ এপ্রিলের মধ্যে যেসব এজেন্সি হাজীদের বাসস্থানের ব্যবস্থা করতে পারবে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী। বলেন, আগামী বছর থেকে ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় পাঠানোর লক্ষ্যমাত্রা রয়েছে ধর্ম মন্ত্রণালয়ের।

বুধবার রাজধানীর আশকোনায় হজ যাত্রীদের করণীয় নিয়ে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করে এ হুঁশিয়ারি দেন মন্ত্রী। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ হতে পারে আগামী ১৬ জুন। এর আগে ৮ মে বাংলাদেশে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন ৪ হাজার ৩০৭ জন, আর বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮ হাজার ৮৯৫ জন। তবে মঙ্গলবার পর্যন্ত সরকারিভাবে ১ হাজার ১৭৯ জন এবং বেসরকারিভাবে ভিসা পেয়েছেন ৪৫৬ জন। বেসরকারিভাবে হজ ব্যবস্থাপনা নিশ্চিতে কাজ করছে ২৫৯টি লিড এজেন্সি।

তবে, বেসরকারি ব্যবস্থাপনায় অনিয়মের খবর পাওয়া গেলেও সরকারি ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ জানিয়েছেন হজ গমনেচ্ছুরা।
তারা জানান, সরকারি ব্যবস্থাপনা আগের থেকে উন্নতি হয়েছে। ভোগান্তি যা হতো তা থেকে সুফল পাওয়া যাচ্ছে। ঢাকা হজ অফিসের সম্মেলন কক্ষে হজযাত্রী প্রশিক্ষণের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী। ঢাকার নিবন্ধিত হজযাত্রীরা এই প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সচিব হামিদ জমাদ্দার বলেন, প্রথম গমন মদিনায়, সেখানে ৮ দিন থেকে মক্কায়। কিছু ফ্লাইট জেদ্দায় ল্যান্ড করাতে বাধ্য হচ্ছি কারণ সব স্লট তো মদিনায় পাওয়া যাচ্ছেনা, ওদের সিভিল এভিয়েন দিচ্ছেনা।” পরে সাংবাদিকদের সাথে আলাপকালে ধর্মমন্ত্রী জানান, যেসব এজেন্সি হজযাত্রীদের বাসস্থানসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে পারবে না তাদের বিরদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ধর্মমন্ত্রী ফরিদুল হক খান বলেন, “দায়িত্বহীন কাজ যদি করে সরকারি হজ আইনের বিধিমালা আলোকে তাদেরকে বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ধর্মমন্ত্রী জানান, অনিয়ম বন্ধে আগামী বছর থেকে ৭০ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় নেয়া হবে। বিশ্বের সবচেয়ে আধুনিক হজ ব্যবস্থাপনা তৈরির লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয় কাজ করছে।

মন্ত্রী বলেন, “সারাবিশ্বের অবস্থা বুঝে প্রধানমন্ত্রী আমাদেরকে নির্দেশ দিয়েছেন শতকরা ৭০ ভাগ হজযাত্রী সরকারিভাবে নিতে হবে। সে আলোকেই আমরা কার্যক্রম শুরু করবো।”হজে নিয়ে নিজ নিজ জায়গা থেকে সবাইকে সহযোগিতা করার আহবান জানান ধর্মমন্ত্রী। যেকোনো সমস্যায় মন্ত্রণালয় পাশে থাকবে আশ্বস্ত করেন ধর্মমন্ত্রী।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ