শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:০১

তিউনিশিয়া নতুন আঞ্চলিক জোট গঠনে : আলজেরিয়া ও লিবিয়ার সাথে প্রথম পরামর্শ বৈঠক

তিউনিশিয়া নতুন আঞ্চলিক জোট গঠনে : আলজেরিয়া ও লিবিয়ার সাথে প্রথম পরামর্শ  বৈঠক

উত্তরণবার্তা ডেস্ক :  তিউনিশিয়া নতুন আঞ্চলিক জোট গঠনে রাজধানী তিউনিসে আলজেরিয়া ও লিবিয়ার সাথে প্রথম পরামর্শ বৈঠক করেছে। তবে এতে মরক্কো কিংবা মৌরিতানিয়ার কোন নেতা যোগ দেয়নি।

প্রতি তিন মাস পর পর বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তিউনিশিয়ার পররাষ্ট্র মন্ত্রী নাবিল আমার এক বিবৃতিতে বলেছেন, এই অঞ্চলের নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়নই এই জোটের লক্ষ্য। গত মাসে আলজেরিয়ায় জ্বালানি শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবোউন, লিবিয়ার প্রেসিডেন্ট কাউন্সিলের প্রধান মোহাম্মদ আল মেনফি এবং তিউনিসিয়ার প্রেসিডেন্ট কাইস সাইদ এই পরামর্শ সভার বিষয়ে সিদ্ধান্ত নেন।

গত সপ্তাহে এই সভার বিষয়ে ঘোষণা দেয়ার পর আলজেরিয়ার আঞ্চলিক শত্রু মরক্কোর সংবাদ মাধ্যম একে দেশটির বিরুদ্ধে ‘মাগরেব জোট’ গঠনের আলেজেরিয়ান প্রচেষ্টা হিসেবে উল্লেখ করা হয়। এদিকে আলজেরিয়ার প্রেসিডেন্ট চলতি মাসের প্রথম দিকে এই জোট কারো নির্দেশে হচ্ছে না উল্লেখ করে মরক্কোর প্রসঙ্গ টেনে বলেছেন, জোটে পশ্চিমের প্রতিবেশির জন্যে দ্বার উন্মুক্ত।

উল্লেখ্য, পশ্চিম সাহারা নিয়ে দু’দেশের মধ্যে দ্বন্দ্ব চলছে। এছাড়া ২০২১ সালে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তির কারণে দ’ুদেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এদিকে সোমবারের বৈঠকে সাহেল ও সাহারা মরুভূমিতে বিদেশী হস্তক্ষেপের বিপদ নিয়েও আলোচনা করা হয় বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ