মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৯:০৬
ব্রেকিং নিউজ

তৃতীয় দফা বৈঠক বসছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা

তৃতীয় দফা বৈঠক বসছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা

উত্তরণবার্তা ডেস্ক  :  ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জবাবে পাল্টা হামলা চালানো হবে কি না, এ ব্যাপারে এখনও সিদ্ধান্ত নিতে পারেনি নেতানিয়াহু সরকার। আজ বুধবার তৃতীয় দফায় বৈঠকে বসতে যাচ্ছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রীসভা। ইসরায়েল সরকারের নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা চালিয়ে একজন কমান্ডারসহ ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের সাত কর্মকর্তাকে হত্যা করে ইসরায়েল। এ হামলার জবাবে গত রোববার ভোরে ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

এ হামলার পরপরই ইরানকে ‘উপযুক্ত জবাব’ দেয়ার হুশিয়ারি দেয় ইসরায়েল। এমনকি গত সোমবার ইসরায়েলের সামরিক চিফ অফ স্টাফ হারজি হালেভিও বলেছেন, ‘ইসরায়েলের ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল ও ড্রোন হামলার জবাব দেওয়া হবে।’

কিন্তু এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারেনি ইসরায়েল। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে গতকাল মঙ্গলবারও দ্বিতীয় দফা বৈঠকে বসেছিল ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই সেই বৈঠক শেষ হয়েছে এবং আজ বুধবার পর্যন্ত মুলতবি করা হয়েছে।

আমেরিকা–ব্রিটেনসহ পশ্চিমা দেশগুলো ইসরায়েলকে প্রতিশোধমূলক আক্রমণ না চালাতে বারবার নিষেধ করেছে এবং ইসরায়েলকে সংযত আচরণ করার আহ্বান জানিয়েছে। ধারণা করা হচ্ছে, এসব নিষেধাজ্ঞার কারণে ইরানে হামলা চালানোর ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছে না ইসরায়েল।

ইসরায়েল দাবি করেছে, ইরানের হামলায় খুব সামান্যই ক্ষতি হয়েছে। বেশির ভাগ ক্ষেপণাস্ত্রই আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ধ্বংস করা হয়েছে। এতে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও জর্ডান সহায়তা করেছে।

এদিকে ইরানের জ্যেষ্ঠ নেতারা বলেছেন, ইসরায়েল যদি পাল্টা হামলা না চালায়, তাহলে ইরান আর কোনও হামলা চালাবে না। তবে ইসরায়েল যদি হামলা করে, ইরান তার কঠোর জবাব দেবে। ইরান চায় না, মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ুক।

এমন পরিস্থিতিতে ইরানের ক্ষেপণাস্ত্র প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা চেয়েছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কার্টজ বলেন, ‘ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে এবং তার প্রভাবশালী সামরিক বাহিনী রেভল্যুশনারি গার্ড কর্পসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে নিষিদ্ধ করতে ৩২টি দেশকে চিঠি দেয়া হয়েছে।’
উত্তরণবার্তা/এআর  

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ