শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০০:০৫

দেশজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে বাংলা নববর্ষ

দেশজুড়ে নানা আয়োজনে পালিত হচ্ছে বাংলা নববর্ষ

উত্তরণবার্তা  প্রতিবেদক  :  পহেলা বৈশাখ বাঙালির একটি সার্বজনীন লোকউৎসব। এ দিন আনন্দঘন পরিবেশে বরণ করে নেয়া হয় নতুন বছরকে। কল্যাণ ও নতুন জীবনের প্রতীক হলো নববর্ষ। অতীতের ভুলত্রুটি ও ব্যর্থতার গ্লানি ভুলে নতুন করে সুখ-শান্তি ও সমৃদ্ধি কামনায় উদযাপিত হয় এ নববর্ষ। দেশজুড়ে নানা আয়োজনে পালিত হয়েছে বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। প্রতিবেদকদের পাঠানো প্রতিবেদন-

ময়মনসিংহ : ময়মনসিংহে নানা আয়োজনে বাংলা নববর্ষ উদযাপিত হচ্ছে। এ উপলক্ষে প্রতিবছরের মতো আজ রোববার সকাল ৮টার দিকে নগরীর মুকুল নিকেতন উচ্চ বিদ্যালয় থেকে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত শোভাযাত্রার উদ্বোধন করেন ময়মনসিংহ সদর আসনের সংসদ সদস্য মোহিত উর রহমান শান্ত।

শোভাযাত্রায় অংশ নিয়েছেন ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি শাহ আবিদ হোসেন, জেলা প্রশাসক দিদারে মোহাম্মদ মাকসুদ আলম চৌধুরী, জেলা পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

মুন্সীগঞ্জ : আজ সকাল সাড়ে ৮টার দিকে মুন্সীগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা শুরু হয়। শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে  জেলা শিল্পকলা একাডেমি সংলগ্ন কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গন এসে শেষ হয় শোভাযাত্রাটি। পরে সেখানে গ্রামীণ মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন।

এবারের শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপন স্থান পেয়েছে। এছাড়া, রং-তুলির আঁচড়ে আঁকা বাঘ, সিংহসহ নানা রকমের মুখোশের দেখা মিলেছে। শোভাযাত্রা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন হয় মুন্সীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে মঙ্গল শোভাযাত্রাসহ নানা কর্মসূচির মধ্যে দিয়ে বাংলা নববর্ষ উদযাপন করা হচ্ছে। রোববার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের শহীদ স্মৃতি পৌরউদ্যান থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে সেখানে দেশত্ববোধক গান, নৃত্য ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ছানোয়ার হোসেন, জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম, পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস.এম সিরাজুল হক, টাঙ্গাইল ক্লাবের সাধারণ সম্পাদক হারুন অর রশিদ প্রমুখ।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK