বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ২০:১২

ঘুরতে যাবেন কোথায় ১লা বৈশাখে

ঘুরতে যাবেন কোথায় ১লা বৈশাখে

উত্তরণবার্তা ডেস্ক  : ঈদের সঙ্গে লাগোয়া পহেলা বৈশাখ। তাই ঈদের আনন্দের সঙ্গেই ১লা বৈশাখের আনন্দ অনেকটা মিলেমিশে থাকবে। তবে পহেলা বৈশাখে কোথায় ঘুরতে যাবেন? এ ভাবনা সবারই। যাওয়ার ক্ষেত্রে অনেক জায়গাই রয়েছে। কয়েকটি আয়োজনপূর্ণ জায়গা হচ্ছে—

রমনা পার্ক
নগরীর রমনা পার্ক প্রথম পছন্দ। রমনার বটমূলে সবসময় পহেলা বৈশাখের প্রধান উৎসব থাকে। এখানেই দিনব্যাপী চলে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান। আবার আশপাশে কোনো দোকানে বসে খেতে পারেন পান্তা-ইলিশ।

টিএসসি
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণকেন্দ্র টিএসসিও ঘোরা যায়। যে কোনো জাতীয় উৎসবে স্থানটি গুরুত্বপূর্ণ। রমনা পার্ক থেকে খুব বেশি দূরে নয়। এখানে এলে পেয়ে যাবেন গ্রামীণ মেলার পরিবেশ। তবে পহেলা বৈশাখের দিন প্রচুর ভিড় থাকে এখানে।

বাংলা একাডেমি
টিএসসি থেকেই একটু কাছেই হেটে যেতে পারেন বাংলা একাডেমির বৈশাখি মেলায়। এখানে পাবেন কুটির শিল্প, দেশি খাবার, নাগরদোলা, পুতুলনাচ।

চারুকলা
ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাতেই আয়োজনের কমতি নেই। ঢাবির চারুকলা অনুষদের মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে পারে। মঙ্গল শোভাযাত্রায় এতে সব শ্রেণির মানুষ অংগ্রহণ করে। ফলে সর্ববৃহৎ মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণের সৌভাগ্য হবে আপনার।

শিল্পকলা একাডেমি
শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী সংগীত, নৃত্য, আবৃত্তি, নাটক, প্রদর্শনী ও বাউলগানের আয়োজন করা হয়ে থাকে।

ধানমন্ডি
বিকেলে যেতে পারেন ধানমন্ডির লেকের রবীন্দ্র সরোবরে। মুক্তমঞ্চে দেখবেন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। পাবেন বাহারি খাবার।

পুরান ঢাকা
পুরান ঢাকার ঠাটারি বাজার, নাজিরা বাজার, চকবাজার, বঙ্গবাজারের দিকেও যেতে পারেন। এখানে যাবতীয় ঐতিহ্যবাহী খাবারের সঙ্গে পরিচিত হতে পারবেন। দেখতে পারবেন ঐতিহ্যবাহী হালখাতার বিভিন্ন আয়োজন।

শিশুপার্ক
শিশুদের নিয়ে যেতে পারেন শিশুপার্কে। এখানকার নারিকেলবীথিতে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শিশুরাও উপভোগ করতে পারবে দেশাত্মবোধক, গণসংগীত, ব্যান্ড ও আধুনিক গান।

হাতিরঝিল
যারা রাজধানীতে বাস করেন; তাদের জন্য খুব বেশি সুযোগ হয় না দূরে যাওয়ার। তাদের জন্য হাতিরঝিল হতে পারে উত্তম স্থান।

সাভার
সাভারে গেলেও মন্দ হয় না। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, স্মৃতিসৌধসহ বহু দর্শনীয় স্থান রয়েছে সাভারে। সেখানে প্রকৃতির কাছাকাছি থেকে নববর্ষকে বরণ করতে পারবেন।

সোনারগাঁও
এবার একটু দূরের কথা ভাবা যাক। ঢাকার বাইরেই বলা যায় কিছুটা। বাংলাদেশের ঐতিহ্য-সংস্কৃতিকে স্পর্শ করতে যেতে পারেন সোনারগাঁওয়ের লোকশিল্প জাদুঘর ও পানাম নগর। এখানে জামদানি তৈরির প্রক্রিয়া দেখতে এবং কিনতে পারবেন। দেখতে পারবেন সবচেয়ে বড় মেলা।
উত্তরণবার্তা/এআর

 

  মন্তব্য করুন
     FACEBOOK