সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৫:৪৯
ব্রেকিং নিউজ

যেমন হবে বৈশাখের সাজ-পোশাক, জেনে নিন

যেমন হবে বৈশাখের সাজ-পোশাক, জেনে নিন

উত্তরণবার্তা ডেস্ক : বছরঘুরে চলে এলো বাঙ্গালির প্রানের উৎসব পহেলা বৈশাখ। ঈদের পরপরই বৈশাখ, তাই তো বাঙালির কাছে এ উৎসবের আমেজ দ্বিগুণ হয়ে ধরা দিয়েছে। ঈদের ছুটির সঙ্গে বাড়তি দিন যোগ করেছে বাংলা নববর্ষ। তাই তো নিজের জন্য মিলছে বাড়তি সময়। অনেকে ঈদের পোশাকের সঙ্গে মিলিয়ে কিনেছেন বৈশাখের পরিধানটিও। তাই তো পোশাকের পাশাপাশি গুরুত্ব পাবে বৈশাখের বিশেষ সাজ।

সময়টা এখন বেশ গরমের। তাই তো যেকোনো ফ্যাশন বা স্টাইলিং করার আগে অবশ্যই মাথায় রাখতে হবে আরামের কথা। সকলের পোশাক হিসেবে বেছে নিতে পারেন তাঁত বা সুতির কোনও কাপড়। আমাদের দেশে বৈশাখের পোশাক হিসেবে মেয়েদের শাড়ি আর ছেলেদের পাঞ্জাবি পরার প্রতিই ঝোঁক থাকে বেশি। এই গরমে ভিন্ন পোশাক বেছে নিয়ে খুব একটা ক্ষতি হবে না। যেমন ছেলেরা গরমে আরাম পেতে পারতে পারেন ফতুয়া বা টি শার্ট। লাল-সাদা রঙের উপর দেশীয় নানারকম মোটিফ বা ট্রেডিশনাল ডিজাইন থাকতে পারে। যেমন ধরুন ঢোল, হাতপাখা, বাঁশি, গ্রামের দৃশ্য বা টেপা পুতুল। এই ডিজাইনগুলোকে বলা যায় ‘মাস্ট টু হ্যাভ’ টাইপ।

এই মোটিভগুলো খুব ভালো ভাবে ফুটে উঠবে কুর্তি বা কামিজে। মেয়েদের জন্য গরমে শাড়ি থেকে অনেক ভালো অপশন হতে পারে এই পোশাকটি। পরতে পারেন এক বা দুই রঙা কনট্রাস্ট কালারের জামা। আপনার পোশাকে জমিনে থাকতেই পারে একেবারে সাধারণ ব্লক প্রিন্টের হালকা ডিজাইন। অথবা ফ্লোরাল প্রিন্ট। যারা ফ্লোরাল প্রিন্টের পোশাক কিনেছেন তারা সত্যিই ভাগ্যবান। বাড়তি পোশাক কেনা না থাকলে, এটাই চালিয়ে দিতে পারেন ট্রেন্ডি হিসেবে। অবশ্য বৈশাখে এবারের পোশাক ট্রেন্ডে রয়েছে কলমকারি, বাগড়ু প্রিন্ট ও ইন্ডিগো। পোশাকের সঙ্গে আনুষঙ্গিক হিসেবে চুলে, হাতে বা গলায় ফুলের কিছু তো একেবারে যুতসই। সেটা সম্ভব না হলেও বিশেষ কোনও তাড়া নেই। মাটির গয়নার চেয়ে ভালো কমপ্লিম্যান্টারি আর কি বা হতে পারে।

এছাড়া একটু ভারি বা এলিগেন্ট গেটআপ আনতে জামদানি বা সিল্ক বেছে নিতে পারেন। এবছরে মেয়েদের পছন্দের তালিকায় আছে সিকো গাদোয়াল। এই শাড়িতে সিল্ক ও কটন দু’রকমই সুতা মেশানো থাকে। এখন অনেক ধরনের জামদানি মোটিফের কাপড়ের দেখা মেলে শাড়ির দোকানে। যেমন মসলিন জামদানির কথাই যদি বলি। ঢাকাই জামদানির মতো এতো দাম ও নয় আর এই গরমের মধ্যে পরতে একেবারে আদর্শ। সেখান থেকেও একটা বেছে নিতে পারেন এবারের বৈশাখের জন্য।

মেকাপের ক্ষেত্রে হালকা মেকাপ বাঞ্ছনীয়। তাহলে আপনাকে দেবে শুভ্র ও কোমল লুক। অবশ্যই গরমের কথা মাথায় রেখে করতে হবে মেকাপ। ঘামে মেকাপ যাতে নষ্ট না হয়ে যায় সে ধরনের প্রোডাক্ট ব্যবহার করতে হবে। তীব্র রোদের ত্বকের যাতে ক্ষতি না হয় সেজন্য সানস্ক্রিনের কোনও বিকল্প নেই। মেকাপ ভালো করে সেট হওয়ার জন্য আগে কোল্ড ওয়াটার ট্রিটমেন্ট নিন। আর মেকাপের পর সেটিং স্প্রে কিন্তু বেশ কার্যকরী।

যদি কেউ এই গরমে একেবারেই মেকাপ না করতে চান, সেটিও সম্ভব। শুধু কাজল, লিপস্টিক আর কপালের টিপ দিয়েই দারুনভাবে কাটিয়ে দিতে পারবেন বৈশাখের সারাদিন। আর হাতে যদি কাচের রেশমি চুড়ি পরতে পারেন, তবে ব্যাপারটা মন্দ হবে না। সারাদিন নিজেকে রিফ্রেশ রাখতে বডি স্প্রে হিসেবে ফুলের সুঘ্রাণ ভালো লাগবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK