সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১১:৩৯
ব্রেকিং নিউজ

চাঁদরাতে রাঙা হাতে

চাঁদরাতে রাঙা হাতে

উত্তরণবার্তা ডেস্ক  :  চাঁদ দেখা গেলেই ঈদের আনন্দ পূর্ণতা পেতে শুরু করে। মেয়েরা তখনই বসে পড়ে হাতে মেহেদি লাগাতে। আগে গ্রামাঞ্চলে মেহেদি গাছের পাতা বেটে হাতে লাগানো হতো। হরেক নকশা ও মেয়েদের আড্ডার মাধ্যমে তা হতো। এখন সময় বদলেছে। সবাই কোণের মাধ্যমেই হাত রাঙাতে পছন্দ করে।

সচরাচর ইনস্ট্যান্ট মেহেদি আর অন্যটি অর্গানিক মেহেদি। অর্গানিক মেহেদিই যে ভালো তা আর বলে দিতে হবে না। এটি ত্বকের জন্য ক্ষতিকর না। মেহেদির নকশা কেমন হবে তা আলোচনা সাপেক্ষে সবাই নির্ধারণ করে। কিন্তু মেহেদি লাগানোর আগে ও পরে কিছু বিষয় খেয়াল না রাখলে রঙ ভালোমতো হাতে ছড়াবে না। সেগুলো অনেকেই জানেন আবার অনেকে জানেন না। তাদের জন্যই আজকে এই টিপসগুলো সাজানো হলো।

মেহেদি হাতে লাগানোর আগে যা করবেন
মেহেদি লাগানোর আগে ভালোমতো হাত ধুয়ে নিন। হাত পরিষ্কার করে হাত শুকোতে হবে। ভেজা ও আর্দ্র হাতে মেহেদী লাগাবেন না। মেহেদি ছড়িয়ে যেতে পারে।

মেহেদি দেয়ার আগে হাতে ক্রিম, মলম বা লোশন দেয়া যাবে না। সানস্ক্রিন দেয়া থাকলে হাত ধুয়ে নিন। মেহেদি দেয়ার সময় নড়াচড়া করা যাবে না। অস্বস্তি লাগতেই পারে। কিন্তু নকশা ভালো রাখার জন্য অতটুকু ধৈর্য্য ধরতেই হবে। কোনো কাজ থাকলে সেগুলো করে তারপর মেহেদি দিতে বসুন।

মেহেদি হাতে দেয়ার পরে
মেহেদি দেয়ার পর তাড়াহুড়ো নয়। ভালোভাবে শুকোতে দিন। নকশা শুকিয়ে এলে লেবু অথবা চিনির ঘন সিরাপ তুলা দিয়ে লাগান। রঙ গাঢ় হবে। শুকিয়ে গেলে ঘষে ঘষে তুলুন। পানি দিয়ে ধুবেন না। পানির বদলে সরিষার তেল ব্যবহার করে মেহেদী তুললে রঙ গাঢ় হবে। মেহেদি দেয়ার পর ও তোলার পর যতটা সম্ভব পানি থেকে কয়েক ঘণ্টা দূরে থাকুন। রঙ গাঢ় হবে।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK