শনিবার, ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ০৪:৪২

জাকাত দয়া নয়, গরিবের অধিকার: ধর্মমন্ত্রী

জাকাত দয়া নয়, গরিবের অধিকার: ধর্মমন্ত্রী

উত্তরণবার্তা ডেস্ক : ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, দারিদ্র্য দূরীকরণ ও আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে জাকাত ব্যবস্থা নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ বিধান। ইসলামে জাকাতের প্রচলন হয়েছে মূলত সমতাভিত্তিক সমাজ গঠন করার জন্য। সমাজে শুধু ধনীদের হাতে সম্পদ যাতে কুক্ষিগত না থাকে এবং অর্থনৈতিক বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা হয়, সে লক্ষ্যেই মহান আল্লাহ জাকাত দেওয়ার নির্দেশ দিয়েছেন। এটি ধনীদের কোনো দয়া বা অনুগ্রহ নয়, বরং ধনীদের কাছে গরিবদের অধিকার। 
 
বুধবার (৩ মার্চ) ঢাকার আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাকাত বোর্ড আয়োজিত ‘দারিদ্র্য বিমোচনে জাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। ফরিদুল হক খান বলেন, জাকাত বোর্ডকে শক্তিশালী করা সম্ভব হলে দারিদ্র্য বিমোচন ত্বরান্বিত হবে। সরকার ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার যে লক্ষ্য নির্ধারণ করেছে, সে লক্ষ্য অর্জনে জাকাত বিশেষ ভূমিকা রাখতে পারবে।
 
জাকাত ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম, উল্লেখ করে মন্ত্রী বলেন, সামর্থ্যবান মুসলিম নর-নারীর জন্য জাকাত দেওয়া ফরজ। এটি আর্থিক ইবাদত। ইসলামে নামাজকে যেমন গুরুত্ব দেওয়া হয়েছে, তেমনই গুরুত্ব দেওয়া হয়েছে জাকাতকে। তিনি বলেন, জাকাত ইসলামী অর্থ ব্যবস্থার মূল ভিত্তি। জাকাত আদায় করা হলে মানুষের ধন-সম্পদ থেকে গরিবের হক আদায় হয়। ফলে, তা হালাল ও পবিত্র হয়। আবার জাকাতের মাধ্যমে শ্রেণিবৈষম্য দূর হয়, সমাজে দারিদ্র্যের হার কমে এবং স্বচ্ছল মানুষের সংখ্যা বৃদ্ধি পায়।
 
পবিত্র কোরআনের উদ্ধৃতি দিয়ে মন্ত্রী বলেন, পবিত্র কোরআনে জাকাত আদায় না করার পরিণাম সম্পর্কে হুঁশিয়ার করা হয়েছে। যারা জাকাত আদায় করবে না, তাদেরকে আজাবের সম্মুখীন হতে হবে। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহা. বশিরুল আলমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তৃতা করেন ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস ড. ওয়ালীয়ূর রহমান খান। দিনব্যাপী এ সেমিনারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও প্রকল্প পরিচালক, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধি ও ওলামায়ে-কেরামরা অংশ নেন। 
উত্তরণবার্তা/এসএ
 
 
 

  মন্তব্য করুন
     FACEBOOK