শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:৫৬
ব্রেকিং নিউজ

ঈদ উপলক্ষ্যে জাল টাকা তৈরি করছিলেন তারা, আটক ৩

ঈদ উপলক্ষ্যে জাল টাকা তৈরি করছিলেন তারা, আটক ৩

উত্তরণবার্তা প্রতিবেদক : জাল টাকা প্রস্তুতকারী চক্রের মূলহোতা আরিফ ব্যাপারীসহ তিনজনকে আটক করেছ র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৩)। বুধবার রাতে শরীয়তপুর জেলার নড়িয়া থানার চরমোহনপুর এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন জালনোট তৈরী ও ব্যবসায়ী চক্রের মূলহোতা  মো. আরিফ ব্যাপারী (২০), মো. জাহিদ (২৩) ও অনিক (১৯)।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ানবাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ এর অধিনায়ক লেঃ কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

এ সময় তিনি জানান, আসন্ন পবিত্র ঈদ-উল ফিতরকে কেন্দ্র করে ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে জালনোটের অবাধ কারবারের বিষয়টি আলোচিত হলে র‍্যাব-৩  এসব সংঘবদ্ধ জালনোট প্রস্তুতকারী চক্রের সদস্যদের গ্রেফতারে বিশেষ গোয়েন্দা নজরদারী শুরু করে। এরই ধারাবাহিকতায় র‍্যাব-৩ এর একটি চৌকষ আভিযানিক দল অভিযান পরিচালনা করে জালনোট তৈরী ও ব্যবসায়ী চক্রের মূলহোতা সহ ৩ জনকে আটক করা হয়েছে।

এ সময় আটককৃতদের কাছ থেকে ২০ লক্ষ ৪৬ হাজার টাকা মূল্যমানের জালনোট যার মধ্যে ৫০০ টাকার জাল নোট ৯২ টি এবং ১০০০ টাকার জাল নোট ২০০০ টি ছাড়াও প্রিন্টকৃত ৫০০ টাকার বিপুল পরিমান নোট এবং জালটাকা তৈরীতে ব্যবহৃত ১ টি কালার প্রিন্টার, ১ টি ল্যাপটপ, ১ টি মাউস, ১ টি ল্যাপটপ চার্জার, ২ টি প্রিন্টারের ক্যাবল, ১ টি মাল্টিপ্লাগ, ১ টি স্টীলের স্কেল, ১ টি এন্টিকাটার, ১ টি স্কিন প্রিন্টের ফ্রেম, ১ টি টাকা কাটার কাঁচ এবং ২ টি মোবাইলফোন উদ্ধার করা হয়।

র‍্যাব-৩ এর অধিনায়ক লেঃ কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জাল নোট ছাপানো চক্রের মূলহোতা আরিফ তার এই অপরাধের কথা স্বীকার করে । সে পূর্ব থেকেই কম্পিউটারে পারদর্শী ছিল। পরে  ইউটিউব থেকে জালটাকা বানানোর প্রক্রিয়া দেখে এবং নিজের অর্জিত কম্পিউটার দক্ষতা কাজে লাগিয়ে জাল নোট তৈরিতে পারদর্শিতা অর্জন করে। পরবর্তীতে আরিফ তার অপর দুই সহযোগী জাহিদ এবং অনিক এর সহযোগিতায় কম্পিউটার, প্রিন্টার এবং জালটাকা তৈরির কাঁচামাল সংগ্রহ করে বাসায় জালটাকা ছাপানোর কাজ শুরু করে।

গ্রেফতারকৃত আরিফ, জাহিদ ও অনিক বিভিন্ন সোস্যাল মিডিয়া ও অনলাইন মাধ্যম ব্যবহার করে জাল টাকা বিক্রয়ের জন্য নেটওয়ার্ক তৈরী করে। তারা এ সকল পেইজ প্রমোট ও বুস্টিং করে অনেক পাইকারি ও খুচরা বিক্রেতা সংগ্রহ করে। এ চক্রটি বছরব্যাপী জাল নোট প্রস্তুত ও বিক্রয় করে আসলেও আসন্ন পবিত্র ঈদুল ফিতরকে টার্গেট করে বিপুল পরিমাণ জাল নোট বাজারে সরবরাহ করার প্রস্তুতি নিয়েছিল।

তারা প্রতি ১ লক্ষ টাকা মূল্যমানের জাল নোট ১০ থেকে ১২ হাজার টাকায় বিক্রি করত। ঈদ উপলক্ষে জাল নোটের চাহিদা বেড়ে যাওয়ায় বর্তমানে তারা প্রতি ১ লাখ টাকার জাল নোট ১৫ হাজার টাকায় বিক্রি করছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করে। গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান এ কর্মকর্তা।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK