রবিবার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
ঢাকা সময়: ১২:৪৮
ব্রেকিং নিউজ

মহান শহীদ দিবস উদযাপনে প্রস্তুতি যথাসময়ে সম্পন্ন হবে: ঢাবি উপাচার্য

মহান শহীদ দিবস উদযাপনে প্রস্তুতি যথাসময়ে সম্পন্ন হবে: ঢাবি উপাচার্য

উত্তরণবার্তা প্রতিবেদক : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জাতির মহান সন্তান ভাষাশহীদদের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য জোর গতিতে প্রস্তুতি চলছে কেন্দ্রীয় শহীদ মিনারে। এবার আয়োজনে নতুন সংযোজন হিসেবে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২১টি পুষ্পস্তবক অর্পণের দুর্লভ ছবির প্রদর্শনী থাকবে।
 
সোমবার দুপুরে একুশ উদ্‌যাপনের সার্বিক প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এ সব কথা জানান। উপাচার্যের দাপ্তরিক কার্যালয় সংলগ্ন অধ্যাপক আবদুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে এ সংবাদ সম্মেলন হয়। উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোট ২১ বার সরকার প্রধান হিসেবে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে তাঁর ২১ বারের ২১টি পুষ্পস্তবক অর্পণের দুর্লভ ছবি নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় একটি প্রর্দশনী আয়োজন করা হবে। প্রধানমন্ত্রী সেটি দেখবেন বলে সম্মতিজ্ঞাপন করেছেন।
 
শহীদ মিনারে করা যাবে না কোনো সভা সেমিনার  
উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, রাষ্ট্রাচার অনুযায়ী একুশের প্রথম প্রহরে পুষ্পার্ঘ্য অর্পণের উদ্দেশ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিমূল যথাসময়েই প্রস্তুত হবে। এ বছর প্রতিটি সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে এবং ব্যক্তি পর্যায়ে শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন। এ সময়ে শহীদ মিনার এলাকায় কোনো সভা সেমিনার বা প্রোগ্রাম করা যাবে না। ব্যানার টানানো যাবে না।
 
রাত সাড়ে ১২টায় সবার জন্য উন্মুক্ত হবে শহীদ মিনার
লিখিত বক্তব্যে উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল আরও বলেন, রাত ১২টা ১ মিনিটে প্রথম পুষ্পস্তবক অর্পণ করবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রীবর্গ, ডেপুটি স্পিকার ও সংসদের বিরোধী দলীয় নেতা। এরপর পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করবেন তিন বাহিনীর প্রধান, সম্মানিত ভাষা সৈনিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট ও সিন্ডিকেট সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অনুষদের ডিন ও হলের প্রাধ্যক্ষবৃন্দ। এরপর সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধাঞ্জলি অর্পণের জন্য শহীদ মিনার উন্মুক্ত করে দেওয়া হবে।
 
যথাযথ রুটম্যাপ অনুসরণের আহ্বান
যথাযথ রুটম্যাপ অনুসরণ করে শ্রদ্ধা জানানোর আহ্বান জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, সর্বস্তরের জনসাধারণ পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ মুসলিম হল ও জগন্নাথ হলের সামনে দিয়ে শহীদ মিনারে যাবেন এবং পুষ্পস্তবক অর্পণ করবেন। 
 
শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর সেখান থেকে বিশ্ববিদ্যালয় খেলার মাঠের সামনের রাস্তা দিয়ে দোয়েল চত্বর ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রাস্তা দিয়ে চাঁনখার পুল হয়ে শুধু প্রস্থান করা যাবে, শহীদ মিনারের দিকে আসা যাবে না।
 
প্রবেশপথে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ বিএনসিসি, রেড ক্রিসেন্ট, রোভার স্কাউটস, রেজার ও স্বেচ্ছাসেবকবৃন্দ শৃঙ্খলাসহ সামগ্রিক দায়িত্বে নিয়োজিত থাকবেন বলে জানান উপাচার্য। সংবাদ সম্মেলনে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) সীতেশ চন্দ্র বাছার, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটির সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া, যুগ্ম-সমন্বয়কারী ও শিক্ষক সমিতির সহ-সভাপতি ও বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, যুগ্ম-সমন্বয়কারী ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা এবং প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান উপস্থিত ছিলেন।
উত্তরণবার্তা/এসএ

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ