শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
ঢাকা সময়: ১৫:০১

যেভাবে বানাবেন ফিস আঁচারি টিক্কা

যেভাবে বানাবেন  ফিস আঁচারি টিক্কা

উত্তরণবার্তা  ডেস্ক : শীতের এই সময়টা কাবাব-বারবিকিউ না খেলে কি চলে? তাই তো একটু সময় পেলেই বাড়িতে বানাতে পারেন ভেটকি মাছের টিক্কা। রইলো ফিস আঁচারি টিক্কার রেসিপি।

যা যা লাগবে :
ভেটকি মাছ ১ কেজি (চৌকো করে কাটা), সরিষার তেল ৪ টেবিল চামচ, মৌরি ৪ চামচ, কালো সরিষা ২ চামচ, নাইজেলা সিড ১ চামচ, ধনেগুঁড়া ১ চামচ, আদা-রসুনবাটা ২ চামচ, জিরা ১ চামচ, কাঁচামরিচ ৪টি (কুচানো), হলুদের গুঁড়া ১ চামচ, কাশ্মিরী মরিচগুঁড়া ২ চামচ, মিক্স আঁচার ২ চামচ, আমের আঁচার ১ চামচ, টক দই ১/২ কাপ (পানি ঝরানো), ভিনিগার ২ চামচ, টমেটো ৪টি (কিউব করে কাটা) এবং লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন :
প্রথমে শুকনা খোলায় মৌরি, কালো সরিষা, নাইজেলা সিড এবং জিরা দিয়ে ভাল করে নেড়ে নিতে হবে। তারপর নামিয়ে নিয়ে ঠাণ্ডা করে গ্রায়েন্ডারে গুঁড়ামশলা তৈরি করে নিন। এবার অন্য একটা পাত্রে টক দই, সরিষার তেল, হলুদের গুঁড়া, আদা-রসুনবাটা, কাশ্মিরী মরিচগুঁড়া, তৈরি করা গুঁড়ামশলা, লবণ, ভিনিগার, আমের আঁচার এবং মিক্স ভেজ আঁচার দিয়ে ম্যারিনেড তৈরি করুন। তাতে মাছের টুকরোগুলোকে মাখিয়ে নিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রেখে ম্যারিনেট করে নিন। এরপর শিকে গেঁথে নিন, সঙ্গে কিছু টমেটোর কিউবও গেথে নিবেন। এরপর ১০-১২ মিনিট গরম তন্দুরে গ্রিল করে নিন। পেঁয়াজের রিং, সালাদ এবং সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK