বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
ঢাকা সময়: ০১:১৬
ব্রেকিং নিউজ

লোকসভা নির্বাচনে ৩৭০টির বেশি আসন পাবে বিজেপি : মোদি

লোকসভা নির্বাচনে ৩৭০টির বেশি আসন পাবে বিজেপি  :  মোদি

উত্তরণবার্তা ডেস্ক : আসন্ন লোকসভা নির্বাচনে ৩৭০টির বেশি আসন পাবে বিজেপি। এমনকী সংসদের বিরোধীরাও বলছেন, ক্ষমতাসীন জোট ৪০০টির বেশি আসন পাবে। রোববার আত্মবিশ্বাসের সঙ্গে এসব কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টেলিগ্রাফ অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলায় আদিবাসী সম্প্রদায়ের সদস্যদের একটি জনসভায় ভাষণ দিতে গিয়ে মোদি বলেছিলেন, কংগ্রেস শুধু নির্বাচনের সময় আদিবাসী বিরোধী ও গ্রাম, কৃষক এবং দরিদ্রদের কথা চিন্তা করে।

মোদি আরও বলেন, তিনি দেশের দক্ষিণে রাম মন্দিরগুলো পরিদর্শন করার সময় মানুষের কাছ থেকে অভূতপূর্ব ভালবাসা পেয়েছেন। কংগ্রেস তাদের আসন্ন পরাজয়ের বিষয়ে সচেতন। কংগ্রেস ও তার সহযোগীরা এখন শেষ কৌশলে চলছে। ‘লুট ও বিভাজন’ হল কংগ্রেসের মূলমন্ত্র।

তিনি জোর দিয়ে বলেন, ‘কংগ্রেস যখন ক্ষমতায় থাকে তখন লুটপাট করে, ক্ষমতার বাইরে থাকা অবস্থায় ভাষা, অঞ্চল এবং বর্ণের ভিত্তিতে (সমাজে) বিভাজন করে। কংগ্রেস তার নিজের পাপে নিমজ্জিত হয়েছে এবং যতই ওপরে উঠার চেষ্টা করবে ততই তারা নীচে পড়ে যাবে।’

কংগ্রেস দলটি ২০২৩ সালে বিধানসভা নির্বাচনেই ধ্বংস হয়ে গেছে এবং আসন্ন লোকসভা নির্বাচনে তারা নিশ্চিহ্ন হয়ে যাবে বলে মন্তব্য করেন মোদি।গত নির্বাচনের তুলনায় প্রধানমন্ত্রী মোদি ভোটারদের প্রতি বুথে অতিরিক্ত ৩৭০টি ভোট নিশ্চিত করতে বলেছেন যেন বিজেপি ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ৩৭০টি আসন জিততে পারে।

সংসদ বিরোধী নেতারাও এখন বিজেপি জোটের প্রশংসা করছে উল্লেখ করে মোদি বলেন, তারা বলছেন বিজেপি-নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) এবার ৪০০ আসন পার করবে। এরপর মোদি বলেন, আমি নিশ্চত, শুধু বিজেপির পদ্ম প্রতীকই ৩৭০টির বেশি আসন জিতবে।

বিজেপি সম্প্রতি মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ের বিধানসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতেছে।ঝাবুয়া একটি আদিবাসী অধ্যুষিত জেলা যা গুজরাট ও রাজস্থানের সীমানা ঘেঁষে অবস্থিত। প্রতিবেশী দুটি রাজ্যই বিজেপি শাসিত।

প্রসঙ্গত, সারা ভারতে তফশিলি উপজাতিদের (এসটি) জন্য সংরক্ষিত ৪৭টি লোকসভা আসনের মধ্যে ছয়টি মধ্যপ্রদেশে, চারটি গুজরাটে ও তিনটি রাজস্থানে।২০১৯ সালের লোকসভা নির্বাচনে, বিজেপি মধ্যপ্রদেশের ২৯টি লোকসভা আসনের মধ্যে ২৮টি জিতেছিল, যার মধ্যে ছয়টি এসটি-র জন্য সংরক্ষিত রয়েছে। আর গুজরাট ও রাজস্থানে বিজেপি যথাক্রমে ২৬টি ও ২৫টি আসন জিতেছিল।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK