বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
ঢাকা সময়: ০৪:০৯
ব্রেকিং নিউজ

মাছের বিরিয়ানি রান্না করবেন যেভাবে

মাছের বিরিয়ানি রান্না করবেন যেভাবে

উত্তরণবার্তা ডেস্ক : মৎসপ্রেমী বাঙালি দেশ-বিদেশ ঘুরতে গিয়েও মাছ খোঁজেন। কথায় বলে মাছে-ভাতেই বাাংলী। বাঙালি রসনা বিলাসি। ভোজন রসিক। তাই বাঙালি মজাদার খাবার ক্ষেতে পছন্দ করে। তাই মাছের বিরানি  রান্নার রেসিপি রইল। আসুন তাহলে জেনে নেয়া যাক মাছের বিরিয়ানি রান্না করবেন যেভাবে।  

উপকরণ :
১ কেজি ভেটকি মাছ বা ইলিশ মাছ, ১ কেজি পেঁয়াজ, ১০০ গ্রাম সবুজ কাঁচা মরিচ, ৭০ গ্রাম রসুন, ৭০ গ্রাম আদা, ২টা লেবুর রস, ১ কাপ ধনেপাতা, ১ কাপ দই, লবণ স্বাদমতো, ১ কেজি চাল, ৩ চামচ ঘি, ১ কাপ তেল, ১/২ টমেটো, ১ চামচ হলুদ গুঁড়ো, পরিমাণমতো কাজু বাদাম ও কিশমিশ, ৩টা বড় এলাচ, ৩টা দারুচিনি, গরম মশলা স্বাদমতো।

প্রণালী :  
প্রথমে আলাদা পাত্রে মাছের কারি তৈরি করে নিন। ২৫০ গ্রাম পেঁয়াজ কুচি কুচি করে কেটে নিন। একটি কড়ায় তেলের সঙ্গে ঘি গরম করুন এবং তাতে পেঁয়াজ দিয়ে দিন। পেঁয়াজগুলো ভালো করে ভেজে নিন। এর মধ্যে কাজু ও কিশমিশ মিশিয়ে দিন। মাছে লবণ ও হলুদ মাখিয়ে রাখুন এবার ২ চামচ তেল দিয়ে হালকা করে মাছগুলো ভেজে তুলে অন্য পাত্রে রেখে দিন। কড়াইয়ে অল্প তেল দিয়ে আগে থেকে ভাজা পেঁয়াজ বেটে নিয়ে তার সঙ্গে আদা বাটা, রসুন বাটা আর মরিচ বাটা দিয়ে দিন। ৩-৪ মিনিট মিশ্রণটি নাড়তে থাকুন। এবার তাতে টমেটো, দই এবং স্বাদমতো লবণ যোগ করুন। কড়াইতে তেল ছাড়া পর্যন্ত মিশ্রণটি ভালো করে কষে দিন। এবার তাতে ভাজা মাছ, ধনেপাতা এবং লেবুর রস যোগ করে কষাতে থাকুন। এভাবেই তৈরি হয়ে মাছের বিরিয়ানি।
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK