বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০
ঢাকা সময়: ০৩:৪৬
ব্রেকিং নিউজ

রাফায় ইসরায়েলের অভিযানের সিদ্ধান্তে সৌদি আরবের নিন্দা

রাফায় ইসরায়েলের অভিযানের সিদ্ধান্তে সৌদি আরবের নিন্দা

উত্তরণবার্তা ডেস্ক : দক্ষিণ গাজার রাফা শহরে ইসরায়েলের সেনা অভিযানের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফিলিস্তিনিদের জোর করে বিতাড়িত করার সিদ্ধান্তকে সৌদি আরব তীব্রভাবে প্রত্যাখ্যান করে এবং এ সিদ্ধান্তের নিন্দা জানায়। একই সঙ্গে তাৎক্ষণিক যুদ্ধ বিরতির আহ্বান জানায়।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামি নেতানিয়াহু সম্প্রতি দেশটির সেনাবাহিনীকে রাফা থেকে ফিলিস্তিনিদের সরিয়ে নেওয়ার পরিকল্পনা নেওয়ার নির্দেশ দিয়েছেন। এর ফলে গাজার বিভিন্ন অঞ্চল থেকে বাস্তুচ্যুত হয়ে শহরটিতে আশ্রয় নেয়া প্রায় ১৩ লাখ ফিলিস্তিনির আর কোথাও যাওয়ার সুযোগ থাকবে না।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রাফাকে লক্ষ্যবস্তু করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এ পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের বৈঠক আহ্বান করেছে দেশটি।

রাফায় অভিযান চালানোর সিদ্ধান্তে গভীর উদ্বেগ জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরুন ও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি প্রধান জোসেফ বোরেল। এ ঘটনা চরম মানবিক বিপর্যয়ের আশঙ্কা করে বিবৃতি দিয়েছেন তারা। ইসরায়েল ঘনিষ্ঠ মিত্র আমেরিকাও এ সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে।

এদিকে উদ্বেগ সত্ত্বেও নিজের সিদ্ধান্তে অনড় থাকার কথা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামি নেতানিয়াহু। রোববার এক প্রতিক্রিয়ায় তিনি জানান, রাফায় খুব শিগগিরই সামরিক অভিযান শুরু হবে। তিনি বেসামরিক নাগরিকদের শহরটি থেকে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছেন। তবে পরিকল্পনার বিস্তারিত জানাননি।

এবিসি নিউজকে দেওয়া এক প্রতিক্রিয়ায় নেতানিয়াহু বলেন, ‘আমাদের এটা করতেই হচ্ছে। রাফায় থাকা হামাস সন্ত্রাসীদের নিশ্চিহ্ন করতে এর বিকল্প নেই। আমরা বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যেতে নিরাপদ যাত্রাপথ তৈরি করব।’ নেতানিয়াহু বলেন, ‘যারা বলছেন আমাদের রাফায় প্রবেশ করা উচিৎ নয়, তারা প্রকৃত পক্ষে বলছেন, যুদ্ধে হেরে যাও আর হামাসকে এখানে জিইয়ে রাখ।’
উত্তরণবার্তা/এআর

  মন্তব্য করুন
     FACEBOOK
আরও সংবাদ